অভিবাসী ইস্যুতে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৭ রাজ্যের মামলা

অভিবাসী শিশুদেরকে তাদের পরিবার থেকে আলাদা করার মতো ‘নিষ্ঠুর ও আইনবহির্ভূত’ পদক্ষেপ নেওয়ায় যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে দেশটির ১৭টি রাজ্য।

দেশটির ৫০টি রাজ্যের মধ্যে ওয়াশিংটন, নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়াসহ ১৭টি রাজ্যের ডেমোক্রেটিক অ্যাটর্নি জেনারেলরা এই আইনগত পদক্ষেপ নেন।

এই আইনগত পদক্ষেপের মূল বিষয়বস্তু হলো যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে আশ্রয়প্রার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ প্রত্যাখ্যান করে গৃহীত নীতির বিরুদ্ধে অবস্থান নেওয়া।

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়েরকারী ওয়াশিংটন, নিউ ইয়র্ক ও ক্যালিফোর্নিয়া ছাড়া অন্য রাজ্যগুলো হলো ম্যাসাচুসেটস, ডেলায়ার, আইওয়া, ইলিনয়, ম্যারিল্যান্ড, মিনেসোটা, নিউ জার্সি, নিউ মেক্সিকো, নর্থ ক্যারোলিনা, ওরেগন, পেনসিলভানিয়া, রোড আইল্যান্ড, ভারমন্ট, ভার্জিনিয়া ও ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া।

এদিকে, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের চেষ্টা করে শিশুদের জীবন ঝুঁকিতে না ফেলতে কাগজপত্রহীন অভিবাসীদের সতর্ক করে দিয়েছেন।

ব্রাজিলে এক সংবাদ সম্মেলনে পেন্স বলেন, যারা আমেরিকা আসতে চান তাদের জন্য আমার হৃদয় থেকে সরাসরি বার্তা হলো, আপনারা যদি বৈধভাবে আসতে না পারেন, তাহলে একেবারেই আসার দরকার নেই।

তিনি বলেন, মাদক চোরাকারবারী কিংবা মানব পাচারকারীরা যে পথ দিয়ে আসে সেই পথ দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে আপনারা নিজেদের কিংবা আপনাদের সন্তানদের জীবন ঝুঁকিতে ফেলবেন না। তথ্য : বিবিসি

আজকের বাজার/ এমএইচ