অর্থনীতির মূলস্রোতে নারীদের সম্পৃক্ততা বৃদ্ধি করতে হবে: ড. শিরীন শারমিন চৌধুরী

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অর্থনীতির মূলস্রোতে নারীদের সম্পৃক্ততা বৃদ্ধি করতে সকলকে এগিয়ে আসতে হবে। তিনি আজ নিজ নির্বাচনী এলাকা রংপুরের পীরগঞ্জে আওয়ামী লীগ অফিস প্রাঙ্গনে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। তিনি বলেন, ভাষা আন্দোলনসহ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও সকল গণতান্ত্রিক আন্দোলনে নারীদের ভূমিকা অনস্বীকার্য। বর্তমান বাংলাদেশের উন্নয়নেও নারীদের অংশগ্রহণ দৃশ্যমান। এ সময় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে পীরগঞ্জে মহিলা আওয়ামী লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও র‌্যালি’র উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী ক্ষমতায়নের পথিকৃত। বিশ্বে বাংলাদেশ আজ নারী ক্ষমতায়নের রোল মডেল। রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকান্ডে তরুণ নারী সমাজ এগিয়ে আসলে অচিরেই সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত হয়ে নারীদের এগিয়ে যেতে হবে। যারা বঙ্গবন্ধু, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করবে তারাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে পারবে।

বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ও মুজিববর্ষের প্রাক্কালে সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি। তিনি বলেন, ২৩ ফেব্রুয়ারি মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী এমন এক শুভ দিনে যে, ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়েছিল। পরে ড. শিরীন শারমিন চৌধুরী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় ‘পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচী-৩ (আর. ই. আর এমপি-৩)’ শীর্ষক প্রকল্পের অধীন ইউনিয়ন ভিত্তিক রক্ষণাবেক্ষণ মহিলা কর্মী তালিকা চূড়ান্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম। প্রকল্পের আওতায় লটারীর মাধ্যমে ১৫টি ইউনিয়ন থেকে ১৫০জন কর্মীকে সাড়ে সাত হাজার টাকা বেতনে চার বছরের জন্য নিয়োগ দেয়া হয়। কর্মীদের থেকে প্রতিদিন ৮০টাকা করে বাধ্যতামূলকভাবে সঞ্চয় হিসেবে যৌথ এ্কাউন্টে রাখা হবে, যা চার বছর পর লভ্যাংশসহ তাদের প্রদান করা হবে। এ সময় স্পিকার লটারী কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

পরে স্পিকার রংপুর জেলা পরিষদের উদ্যোগে হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ১৫টি ইউনিয়ন থেকে বাছাইকৃত ৪৫জন প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। এ সময় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন। শেষে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু যুব ঋণ কর্মসূচীর আওতায় বেকার যুব ও যুব মহিলাদের মাঝে ১১ লাখ টাকার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। এছাড়া ড. শিরীন শারমিন চৌধুরী পীরগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধু ম্যুরাল স্থাপনের স্থানটি পরিদর্শন করেন। বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী’র অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি এড. আজিজুর রহমান রাঙ্গার সভাপতিত্বে রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান এড. সাফিয়া খানম, পীরগঞ্জ মহিলা আওয়ামী লীগের সভাপতি জোহরা বেগম, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, রংপুর জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান রনিসহ রংপুর জেলাসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান