অর্ধকোটির বেশি মোবাইল সংযোগ বন্ধ করবে বিটিআরসি

দেশে অতিরিক্ত সিম নিবন্ধন হয়েছে ৫৫ লাখের বেশি। তাই গ্রাহকদের গত ২৮ ফেব্রুয়ারির মধ্যে এসব সংযোগ নিষ্ক্রিয় করার সময় বেঁধে দিয়েছিলো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। তবে অতিরিক্ত ওইসব সিমের গ্রাহক থেকে সাড়া না পাওয়ায় অতিরিক্ত মোবাইল সংযোগ গুলো বন্ধ করবে বিটিআরসি।

বিটিআরসি সূত্র বলছে, একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ১৫টির বেশি সিম নিবন্ধন হয়েছে এমন কয়েক লাখ জাতীয় পরিচয়পত্রের সন্ধান পেয়েছে সংস্থাটি। সব মিলিয়ে অর্ধকোটির বেশি সিম অতিরিক্ত নিবন্ধন হয়েছে। ওইসব সিমের সংযোগ বন্ধ করে দেবে বিটিআরসি। প্রায় ৫৫ লাখ সিমের সন্ধান পেয়েছে যেটি অতিরিক্তের খাতায় চলে যাবে। ফলে এখন এটি বন্ধের প্রক্রিয়া শুরু করবেন তারা। সময় পেরিয়ে গেলেও যে জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ১৫টির বেশি সিম নিবন্ধন হয়েছে তাতে গ্রাহক চাইলে তার পছন্দের নম্বরগুলো রেখে বাকিগুলো বন্ধ করে দিতে পারেন।

জানা গেছে, প্রিপেইড, পোস্টপেইড মিলে একটি জাতীয় পরিচয়ত্রের বিপরীতে সর্বোচ্চ ১৫টি সিম নিবন্ধন করা যাবে। অপারেটরদেরকে জানানোর পাশাপাশি বিজ্ঞপ্তি দিয়ে গ্রাহকদের বিষয়টি জানানো হয়েছিল।
বিটিআরসির বিজ্ঞপ্তি অনুসারে, ১৫টির বেশি নিবন্ধন করা সিম অবৈধ বলে ধরা হবে। নির্ধারিত সময়ের মধ্যে এই অতিরিক্ত সিম নিস্ক্রিয় না করা হলে অপারেটরের মাধ্যমে বিটিআরসি নিজেই তা বন্ধ করে দেবে। এক্ষেত্রে গ্রাহকের যেকোনো সিম বন্ধ হয়ে যেতে পারে।

প্রসঙ্গত, তার জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কয়টি সিমের নিবন্ধন হয়েছে সেটি জানতে *১৬০০১# ডায়াল করলে ফিরতি এসএমএসের এনআইডির নম্বরের শেষ চার ডিজিট লিখে দিলেই জানতে পেয়ে যাবেন যে তার নামে কয়টি সিমের নিবন্ধন আছে।

এমআর