অর্ধেকও পাশ করেনি কুমিল্লা বোর্ডে

এ বছর এইচএসসি পরীক্ষায় ফলাফলের দিকে বিপর্যয়ে পড়েছে কুমিল্লা শিক্ষা বোর্ড। অন্যান্য বোর্ডের চেয়ে সব চেয়ে কম পাশের হারের পাশাপাশি এ বোর্ডটির উত্তীর্ণ শিক্ষার্থীর হার অর্ধেকেরও কম। মোট ৪৯ দশমিক ৫২ শতাংশ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। তাদের মধ্যে মোট জিপিএ-৫ পেয়েছে ৬৭৮ জন শিক্ষার্থী।

গত বছরের তুলনায় এবার ফলাফল কমেছে ১৪ দশমিক ৯৭ শতাংশ। ২০১৬ সালে বোর্ডটিতে পাসের হার ছিল ৬৪ দশমিল ৪৯ শতাংশ।

বোর্ডটি থেকে মোট ১ লাখ ১ হাজার ৬৩৯ পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছে ১ লাখ ৩৭২ জন। অনুপস্থিত ছিল ১ হাজার ২৬৭ জন। উত্তীর্ণ হয়েছে ৪৯ হাজার ৭০৪ জন শিক্ষার্থী।

মোট পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৮ হাজার ৬৫৬ জন, অংশ নিয়েছে ৪৮ হাজার ৪ জন, অনুপস্থিত ছিল ৬৫২ জন। ২৩ হাজার ৭৯২জন উত্তীর্ণ নিয়ে পাশের হার ৪৯ দশমিক ৫৬। জিপিএ-৫ পেয়েছে ৩২৫ জন।

পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র মেয়ে ৫২ হাজার ৯৮৩ জন, অংশ নিয়েছে ৫২ হাজার ৩৬৮ জন, অনুপস্থিত ছিল ৬১৫ জন। ২৫ হাজার ৯১২ জন উত্তীর্ণ শিক্ষার্থী নিয়ে পাশের হার ৪৯ দশমিক ৪৮। জিপিএ-৫ পেয়েছে ৩৫৩ জন।

বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ৭২ দশমিক ৭২ শতাংশ, মানবিক বিভাগ থেকে ৩৮ দশমিক ৩৮ ও বাণিজ্য বিভাগ থেকে ৪৯ দশমিক ৬৩ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।

২০১৬ সালে এ বোর্ডে পাসের হার ছিল ৬৪ দশমিল ৪৯ শতাংশ। তখন মোট জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৯১২ জন, তাদের মধ্যে ৯৬৮ জন ছাত্র ও ৯৪৪ জন ছাত্রী।

আজকের বাজার: এলকে/এলকে ২৩ জুলাই ২০১৭