অশ্রুসজল ক্লপ

বৃহস্পতিবার ৩০ বছরের ইতিহাসে প্রথমবারের মত প্রিমিয়ার লীগের শিরোপা নিশ্চিত হয়েছে লিভারপুলের। বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি এদিন চেলসির কাছে ২-১ ব্যবধানে হেরে যাওয়ায় ৭ ম্যাচ হাতে রেখেই লীগ শিরোপা নিশ্চিত হয়ে যায় জার্গেন ক্লপের শিষ্যদের।

দীর্ঘ ৩০ বছর পর লিভারপুলকে শিরোপা এনে দিতে পারায় আবেগে কেঁদে ফেলেন দলটির কোচ জার্গেন ক্লপ। তারপরও নিজের ওই আবেগকে দমন করে লিভারপুলের মাঠ এ্যানফিল্ডকে বেস্টনী করে উৎসবে মেতে উঠা সমর্থকদের উদ্দেশ্য করে কোভিড-১৯ মহামারির এই সময়টিতে সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানান ক্লপ।

তিনি স্কাই স্পোর্টসকে বলেন,‘ এটি একটি অসাধারণ মুহুর্ত। আমি পুরোপুরি আপ্লুত। এই রাতটা আপানাদের জন্য উৎসর্গিত। এটি বিশাল এক অর্জন। আশা করি আপনারা ঘরের মধ্যেই থাকবেন। অথবা চাইলে নিজ গৃহের সামনে বের হতে পারেন। তবে এর বেশী নয়। এই মুহুর্তে আমাদের একতাবদ্ধ থাকতে হবে। এই জয় আপনাদের।’

এই সময় জার্মান এই কোচ প্রতিশ্রুতি দেন চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের পর যে ভাবে শোভাযাত্রা করে উদযাপন করা হয়েছিল তেমনভাবেই উদযাপিত হবে এই শিরোপা জয়। তবে তা হবে নিরাপদে।

ক্লপ বলেন,‘ এই শোভাযাত্রার মাধ্যমে আমরা ভবিষ্যতের চিত্র অংকন করব। এটি হবে আমাদের সব সমর্থকের। আমরা সঠিক আচরনের মধ্যেই একতাবদ্ধ হয়ে এটিকে উপভোগ করব।

গতকাল চেলসি ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারানোর পরপরই ইতি ঘটে লিভারপুলের ৩০ বছরের অপেক্ষার। ৭ ম্যাচ বাকী থাকতেই দ্বিতীয় স্থানে থাকা সিটির সঙ্গে তারা ২৩ পয়েন্টের ব্যবধান রচনা করে। ফলে শিরোপা নিশ্চতে আর সামান্যতম বাঁধাই অবশিষ্ঠ থাকলনা লিভারপুলের।

তিন দশক পর প্রথম এই লীগ শিরোপা জয়ের পথে রেডদের প্রথমে ফিরতে হয়েছে ইংলিশ এই লীগের শীর্ষ চারে। ২০১৫ সালে ক্লপ লিভারপুলে যোগ দেয়ার পর এই শীর্ষ চারের বলয়ে ঢুকতেই হিমশিম খেয়েছেন। কিন্তু বরুশিয়া ডর্টমুন্ডের এই সাবেক কোচ শিরোপা জয়ের ব্যাপারে ছিলেন অবিচল। তার গড়া স্কোয়াডটি আরো কয়েক বছরের জন্য আদর্শ দল হয়েই থাকবে।

ক্লপ বলেন.‘ গত দুই তিন বছরে তারা যা করে দেখিয়েছে তা এক কথায় বিরল। এমন একটি দলের কোচ হতে পারাটা আমার জন্য নিখাঁদ একটি উপভোগ। এখানে আসার প্রথম দিন থেকে রোমঞ্চকর একটি পথ পাড়ি দিতে হয়েছে। এটি এখনো শেষ হয়নি। এটিই ভাল একটা দিক।

দলটিকে দেখেই মনে হচ্ছে আরো কয়েকটি বছর তারা ভাল করতে পারবে। তবে আজ রাতকে আমরা এই শিরোপা জয়ের মুহুর্তকে উদযাপন করতে চাই। এটি আমার কল্পনারও অতীত। সত্যিকার অর্থে আমার স্বপ্নকেও ছাড়িয়ে গেছে। ’