ভদ্রমহিলার সঙ্গে কথোপকথন হয়েছিল, সেজন্য স্যরি: ডিআইজি মিজানুর

নারী সংবাদ পাঠকের সঙ্গে অসদাচরণের জন্য ক্ষমা চেয়েছেন ডিআইজি মিজানুর রহমান। আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল পর্যন্ত প্রায় ৭ ঘণ্টা দুদকের জিজ্ঞাসাবাদের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মিজানুর এ কথা বলেন।

মিজানুর বলেন, একজন ভদ্রমহিলার সঙ্গে কথোপকথন হয়েছিল, সেজন্য আমি স্যরি। তবে ট্যাক্স ফাইলের বাইরে আমার আর কোনো সম্পদ নেই। পরিবারের সদস্যদের নামে থাকা সম্পদ সম্পর্কে কিছু বলবো না। মৌলভীবাজারে আসিফ আলী নামে এক ব্যক্তির নামে যে বাগানবাড়ি আছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তা জানতে চেয়েছেন, আমি সে বিষয়ে খোঁজ নিতে বলেছি।

এর আগে সকালে ক্ষমতার অপব্যবহার করে অবৈধ সম্পদ অর্জনসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে ডিআইজি মিজানুর রহমানকে জিজ্ঞাসাবাদ করে দুর্নীতি দমন কমিশন। তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুদকের উপপরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারীর নেতৃত্বাধীন একটি বিশেষ দল। নামে-বেনামে ডিআইজি মিজানের শতকোটি টাকার সম্পদ রয়েছে বলে অভিযোগ উঠেছে।

অনুসন্ধানের অংশ হিসেবে ডিআইজি মিজানের স্থাবর-অস্থাবর যাবতীয় সম্পদের তথ্য চেয়ে এনবিআর, ব্যাংক, ভূমি অফিস, সাবরেজিস্ট্রি অফিসহ বিভিন্ন সরকারি দপ্তরে আগেই চিঠি পাঠানো হয়েছে। বিভিন্ন অভিযোগে অভিযুক্ত ডিআইজি মিজান এখন বরখাস্ত হয়ে সদর দপ্তরে সংযুক্ত আছেন।

এর আগে, গত ২৫শে এপ্রিল মিজানুরকে তলবের চিঠি দুদক থেকে পুলিশের মহাপরিদর্শক বরাবর পাঠানো হয়। চিঠিতে মিজানুরকে ৩রা মে সকাল সাড়ে নয়টায় দুদকের সেগুনবাগিচার প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়। নির্দেশ অনুযায়ী মিজানুর রহমান আজ সকাল সোয়া নয়টার দিকে দুদক কার্যালয়ে হাজির হন।

দ্বিতীয় বিয়ে গোপন করতে নিজের ক্ষমতার অপব্যবহার করে স্ত্রী মরিয়ম আক্তারকে গ্রেপ্তার করানোর অভিযোগ ওঠে ডিআইজি মিজানুরের বিরুদ্ধে। তার বিরুদ্ধে নারী নির্যাতনেরও অভিযোগ ওঠে।

জানা গেছে, ব্যাংক কর্মকর্তা মরিয়ম আক্তারকে গত বছরের জুলাই মাসে বিয়ে করেন মিজানুর রহমান। ২০১৯ সাল পর্যন্ত সেই কথা গোপন রাখার শর্ত দিয়েছিলেন স্ত্রীকে। মরিয়ম রাজি হননি। এতে ক্ষিপ্ত হয়ে তিনি গত ১২ই ডিসেম্বর পুলিশ পাঠিয়ে মরিয়মকে গ্রেফতার করান।

মিজানুর রহমান ঢাকা জেলার পুলিশ সুপার ছিলেন, সিলেট মহানগর পুলিশের কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেন। পরে তার বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পায় পুলিশের তদন্ত কমিটি। এর পরিপ্রেক্ষিতে তাকে প্রত্যাহার করা হয়। সবশেষ মিজানুরের বিরুদ্ধে এক সংবাদ পাঠিকা প্রাণনাশের হুমকি ও উত্ত্যক্ত করার অভিযোগ তুলেছেন।

এস/