অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী

কারিগরি মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান পরিদর্শনে  যাচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

আগামীকাল শনিবার (৫ মে) রাত ১১টা ৫৫ মিনিটে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি।

সফরকালে শিল্পমন্ত্রী পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক, উপ-প্রধান ড. মো. আল আমিন সরকার, সহকারী প্রকল্প পরিচালক নূরুল আমিন খান ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ (কিরন) এই প্রতিনিধি দলে রয়েছেন।

অস্ট্রেলিয়া সফরকালে শিল্পমন্ত্রী সে দেশের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ডস অস্ট্রেলিয়া, অস্ট্রেলিয়ান কমপিটিশন অ্যান্ড কনজুমার কমিশন, প্রফেশনাল স্ট্যান্ডার্ডস কাউন্সিল, ক্রিস্টচার্চ সিটি কাউন্সিল পরিদর্শন করবেন। এসময় তিনি প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন এবং প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ ও বাস্তবায়ন কৌশল সম্পর্কে ধারণা নেবেন।

আমির হোসেন আমু অস্ট্রেলিয়া সফর শেষে নিউজিল্যান্ড যাবেন। নিউজিল্যান্ড সফরকালে তিনি স্ট্যান্ডার্ডস নিউজিল্যান্ড, মেজারমেন্ট স্ট্যান্ডার্ডস ল্যাবরেটরি ও এশিউর কোয়ালিটি লিমিটেড পরিদর্শন করবেন। এছাড়া তিনি প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মান অবকাঠামোর উন্নয়নে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র নিয়ে আলোচনা করবেন।

তিনি বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল প্রতিষ্ঠায় দেশ দু’টির কারিগরি সহায়তা চাইবেন।

উল্লেখ্য, ‘জাতীয় গুণগত মাননীতি বাস্তবায়ন এবং বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল প্রতিষ্ঠা’ শীর্ষক প্রকল্পের আওতায় এ সফর আয়োজন করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে জাতীয় গুণগত মান (পণ্য ও সেবা) নীতি, ২০১৫ প্রণয়ন করা হয়েছে। এ নীতির আলোকে ‘বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল’ গঠনের কাজ চলছে।

সফর শেষে আগামী ১৬ মে শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

আরজেড/