অ্যাপল ছাড়ছেন আইফোনের ডিজাইনার জনি আইভ

আইফোনের ডিজ়াইনার স্যার জনি আইভ অ্যাপল ছাড়ছেন। তিনি নিজের সংস্থা প্রতিষ্ঠা করবেন বলে জানা গিয়েছে।জনি আইভ গত দু দশক অ্যাপল-এর সঙ্গে যুক্ত ছিলেন। অ্যাপলকে বিশ্বের অন্যতম সেরা সংস্থায় পরিণত করায় আইভের ভূমিকা অন্যতম। অ্যাপল-এর জনপ্রিয় সব প্রোডাক্টের ‘লুক অ্যান্ড ফিল’-এর পিছনে প্রধান ভূমিকাই ছিল জনি আইভের।

শুধু অ্যাপল-এর প্রোডাক্টই নয়, অফিসের ডিজ়াইনও আইভের করা। সম্প্রতি তিনি অ্যাপল-এর অত্যাধুনিক কর্পোরেট অফিস অ্যাপল পার্ক-এর ডিজ়াইন করেছেন।

চলতি বছরের শেষের দিকে অ্যাপল ছাড়বেন আইভ। যে কোম্পানি তিনি তৈরি করছেন, তার নাম লাভফ্রম। এবং মজার কথা হলো, তার প্রথম ক্লায়েন্টই হলো অ্যাপল। আইভের নতুন সংস্থা কী তৈরি করবে সে সম্পর্কে এখনও বিশদে কিছু জানা যায়নি। তবে লাভফ্রম-এর সদর দফতর হবে ক্যালিফোর্নিয়ায়।

আইভ আইফোন, আইপড, ম্যাক–এই সবেরই ডিজ়াইনার। ১৯৯৬ সালে তিনি অ্যাপল-এর ডিজ়াইন স্টুডিওর চিফ হিসেবে নিযুক্ত হন। সেই সময় সংস্থার আর্থিক পরিস্থিতি খুবই খারাপ ছিল। কিন্তু ১৯৯৮ সালে আইম্যাক ডিজ়াইন করেন আইভ। তার পরে ২০০১-এ আইপড। ব্যাস, তার পর থেকে আর ফিরে দেখতে হয়নি অ্যাপল-কে। ২০১২ সালে আইভকে নাইটহুডে ভূষিত করেন রানি এলিজাবেথ। তাই এখন তিনি স্যার জনি আইভ।

অ্যাপল-এর প্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জোবস একবার বলেছিলেন, “অ্যাপল-এ আমার যদি কোনও স্পিরিচুয়াল পার্টনার থাকে, তা হলো আইভ।”
অ্যাপল-এর বস টিম কুকও আইভের প্রশংসায় পঞ্চমুখ। তবে সম্প্রতি অ্যাপল-এর রিটেল চিফ অ্যাঞ্জেলা রেন্ডসও ইস্তফা দিয়েছে। আইফোনের বিক্রিও কিছুটা কমেছে। ফলে এই সংস্থার লগ্নিকারীরা উদ্বিগ্ন।