আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি ৫ ক্রিকেটার

ক্রিকেটের জনপ্রিয় ফরম্যাট টি-টুয়েন্টি বিশ্বব্যাপী আরও বেশি জনপ্রিয় হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কারণে। ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের অধীনে ২০০৮ সালে যাত্রা শুরু করা টুর্নামেন্টটির ত্রয়োদশ আসরের পর্দা উঠবে ২০২০ সালের ২৩ মার্চ। আসন্ন আসরের মেগা নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৯ ডিসেম্বর সিটি অব জয় কলকাতায়।

কয়েক দিন আগেই বন্ধ হয়েছে আইপিএলের এবারের আসরের ট্রেডিং উইন্ডো। নতুনভাবে ব্যাট-বলের ডামাডোল বাজার আগে জেনে নেওয়া যাক টুর্নামেন্টির ইতিহাসে সবচেয়ে দামি পাঁচ ক্রিকেটারের নাম।

যুবরাজ সিং (প্রথম)

আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি ক্রিকেটারদের তালিকায় শীর্ষে রয়েছেন ভারতীয় কিংবদন্তি যুবরাজ সিং। আইপিএলের অষ্টম আসরে ১৬ কোটি টাকার বিনিময়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু থেকে তাকে ডেরায় টানে দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমান নাম দিল্লি ক্যাপিটালস)। যদিও সেবার মাত্র ২৪৮ রান করেন এ বাঁ-হাতি। পয়েন্ট টেবিলে সাত নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করে দিল্লি।

বেন স্টোকস (দ্বিতীয়)

আইপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্রিকেটার ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। টুর্নামেন্টের দশম আসরে তাকে ১৪.৫ কোটি টাকায় কেনে রাইজিং পুনে সুপার জায়ান্ট (এখন সেই দলের অস্বিত্ব নেই)। ওই টুর্নামেন্টের ১২টি ম্যাচে ৩১৬ রান ও ১২টি উইকেট নেন স্টোকস। সেবার আইপিএলের সবচেয়ে মূল্যবান ক্রিকেটার ছিলেন এ ইংলিশ ক্রিকেটার।

যুবরাজ সিং (তৃতীয়)

সপ্তম আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব থেকে ১৪ কোটি টাকায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরে যান ভারতের সাবেক বাঁহাতি অলরাউন্ডার যুবরাজ সিং। যা এখন পর্যন্ত আইপিএলের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। ওই মৌসুমে বেঙ্গালুরুর হয়ে ৩৭৬ রান করেন যুবি। টুর্নামেন্টে ২৮টি ছক্কা হাঁকান তিনি।

দীনেশ কার্তিক (চতুর্থ)

সপ্তম আইপিএলে ১২.৫ কোটি টাকায় দীনেশ কার্তিককে টানে দিল্লি ডেয়ারডেভিলস। ওই মৌসুমে তার ব্যাট থেকে ৩২৫ রান আসে। বর্তমানে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক তিনি।

বেন স্টোকস (পঞ্চম)

আইপিএলের একাদশতম আসরে রাইজিং পুনে সুপার জায়েন্ট থেকে ১২.৫ কোটি টাকার বিনিময়ে রাজস্থান রয়্যালসে যান স্টোকস। ওই মৌসুমে ১৩টি ম্যাচে ১৯৬ রান করার পাশাপাশি ৮টি উইকেট নেন এই ইংলিশ অলরাউন্ডার।

আজকের বাজার/আরিফ