আইপিওতে ৪৪শতাংশ কম আবেদন সিএপিএম ফান্ডের  

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) চাহিদার চেয়ে কম আবেদন জমা পড়েছে  সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ডের।  ১৩ কোটি টাকার কম আবেদন জমা পড়েছে বলে  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে জানা গেছে। ফান্ডটির লক্ষ্যমাত্রা ছিল ৮০ কোটি টাকা।

সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ডের আইপিওতে ১৬ কোটি ৮৫ লাখ ৩৫ হাজার টাকার আবেদন জমা পড়েছে। যা চাহিদার ১৩ কোটি ১৪ লাখ ৬৫ হাজার টাকা বা ৪৪ শতাংশ কম।

কোম্পানিটির আইপিওতে দেশি বিনিয়োগকারীরা ৪ কোটি ৮৩ লাখ ১০ হাজার টাকার, ক্ষতিগ্রস্তদের কাছ থেকে ২ লাখ ২০ হাজার টাকার, এনআরবি থেকে ৪০ হাজার টাকার, ইলিজিবল ইনভেস্টরদের কাছ থেকে (মিউচ্যুয়াল ফান্ড ও কালেকটিভ ইনভেস্টর) ১০ কোটি টাকার এবং ইলিজিবল ইনভেস্টরদের কাছ থেকে ১ কোটি ৩৫ হাজার টাকার অর্থাৎ কোম্পানিটির আইপিওতে ১৭ কোটি ৮৫ লাখ ৭০ হাজার টাকার আবেদন জমা পড়ে। এর মধ্যে বিভিন্ন ভুলের কারণে ১ কোটি ৩৫ হাজার টাকার আবেদন জাম পড়ে। অর্থাৎ কোম্পানিটির আইপিওতে ৩০ কোটি টাকার বিপরীতে আবেদন জমা পড়ে ১৬ কোটি ৮৫ লাখ ৩৫ হাজার টাকার।

ফান্ডটির উদ্যোক্তা ইসলামী ব্যাংক ৫০ কোটি টাকা প্রদান করেছে। বাকি ৩০ কোটি টাকা আইপিওর মাধ্যমে উত্তোলনের অনুমোদন হয়। ফান্ডটির অভিহিত মূল্য(ফেসভ্যালু) নির্ধারণ করা হয় ১০ টাকা।

ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক সিএপিএম কোম্পানি। এছাড়া ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ।

আজকের বাজার:এসএস/৩জানুয়ারি ২০১৮