আওয়ামী লীগ ও বিএনপির ঢাকা দখলের ঘোষণা

প্রচণ্ড শীতে যখন জনজীবন প্রায় বিপর্যন্ত তখনই রাজধানী ঢাকায় ভোটের গরম হাওয়া। বাংলাদেশের চির প্রতিদ্বন্দ্বি দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি ঢাকা দখলের ঘোষণা দিয়েছে। নির্বাচন ব্যবস্থায় নানা অনিয়মের অভিযোগ থাকলেও ৩০শে জানুয়ারির নির্বাচনে বিরোধী বিএনপি দুই সিটিতে প্রার্থী দিয়েছে।

রোববার সংবাদ সম্মেলন করে দলীয় মেয়র প্রার্থী হিসেবে ঢাকা উত্তরে বর্তমান মেয়র আতিকুল ইসলাম ও দক্ষিণে সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপসের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ভোটারদের কাছে গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা বিবেচনা করে দক্ষিণ সিটিতে প্রার্থী বদল করা হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

তিন বারের সংসদ সদস্য ফজলে নূর তাপস দলীয় মনোনয়ন পাওয়ার পর পদ থেকে ইস্তফা দিয়েছেন। উত্তর সিটিতে গত এক বছর ধরে দায়িত্ব পালন করে আসা আতিকুল ইসলাম পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ছিলেন।

শনিবার দলীয় মনোনয়ন বোর্ডের বৈঠক শেষে বিএনপি মেয়র প্রার্থী হিসেবে উত্তরে তাবিথ আউয়াল ও দক্ষিণে প্রকৌশলী ইশরাক হোসেনের নাম ঘোষণা করে। তাবিথ এর আগেও বিএনপির প্রার্থী হিসেবে নির্বাচন করেন। ইশরাক অবিভক্ত ঢাকা সিটির সর্বশেষ নির্বাচিত মেয়র সাদেক হোসেন খোকার ছেলে।

সংসদের বিরোধী দল জাতীয় পার্টিও দুই সিটিতে নির্বাচন করার ঘোষণা দিয়ে প্রার্থী মনোনয়ন দিয়েছে।দুই সিটিতে ৫৪ লাখেরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে এই ভোট গ্রহণের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। ক্ষমতাসীন দলের প্রার্থীদের এ নিয়ে আপত্তি না থাকলেও বিরোধীরা বলছেন, ইভিএমে তারা ভোটাধিকার প্রয়োগে ভরসা পাচ্ছেন না।

ঢাকার দুই সিটিতে একসঙ্গে সর্বশেষ নির্বাচন হয় ২০১৫ সনের ২৮শে এপ্রিল। কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলে নির্বাচনের দিন ভোট বর্জন করেছিলেন বিএনপির প্রার্থীরা।
সূত্র:ভিওএ

আজকের বাজার/লুৎফর রহমান