দেশে স্টার চ্যানেলগুলোর বৈধ পরিবেশক আকাশ

আকাশ ডিটিএইচে দেখা যাচ্ছে স্টারের চ্যানেল

বাংলাদেশে জনপ্রিয় স্টার চ্যানেলগুলোর বৈধ সম্প্রচারক হচ্ছে আকাশ ডিটিএইচ। দেশে স্টার চ্যানেলগুলো ডাউনলিঙ্ক ও ব্রডকাস্টের জন্য এই ডিরেক্ট-টু-হোম সার্ভিসের অনুমোদন রয়েছে। বর্তমানে স্টার প্লাস, স্টার গোল্ড, স্টার জলসা, স্টার মুভিজ, স্টার ভারত, ন্যাশনাল জিওগ্রাফি এবং স্টার স্পোর্টস’র সবগুলো চ্যানেল সম্প্রচার করছে আকাশ ডিটিএইচ।

বাংলাদেশে কোন বিদেশী চ্যানেল সম্প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয়ের অনুমোদন বা অনাপত্তিপত্র আবশ্যক। আকাশ ডিটিএইচের সে অনুমোদন রয়েছে। বর্তমানে এর মাধ্যমেই গ্রাহকরা বৈধ উপায়ে স্টার চ্যানেলগুলো উপভোগের সুযোগ পাচ্ছেন। কিছু ব্যক্তি/ক্যাবল অপারেটর/ফিড অপারেটর অবৈধ আইপি ফিড থেকে কনটেন্ট পাইরেসি অথবা ভারতীয় ডিটিএইচ অপারেটরদের কাছ থেকে কানেকশন নিয়ে অর্থ পাচারের সাথে জড়িত রয়েছে। বাংলাদেশে প্রায় ৮ থেকে ১০ লাখ ভারতীয় অবৈধ ডিটিএইচ সংযোগ রয়েছে। ক্যাবল অপারেটররা এসব সংযোগ থেকেই দর্শকদের বিভিন্ন চ্যানেল দেখাচ্ছে। এই চ্যানেলগুলো সরকারের অনুমোদন ছাড়া অবৈধভাবে পরিবেশিত হচ্ছে।

রেগুলার ও বেসিক কানেকশনের আওতায় আকাশ স্ট্যান্ডার্ড- মাসিক ৩৯৯ টাকায় ৪০টির বেশি এইচডিসহ ১২০টির বেশি চ্যানেল এবং আকাশ লাইট- মাসিক ২৪৯ টাকায় ২০টির বেশি এইচডি চ্যানেলসহ ৭০টির বেশি চ্যানেল- উপভোগ করতে পারবেন আকাশ ডিটিএইচ’র গ্রাহকরা। আকাশের সব চ্যানেলই বৈধ এবং সরকার অনুমোদিত।

আকাশ ডিটিএইচ’র হেড অব মার্কেটিং অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট মুহাম্মদ আবুল খায়ের চৌধুরী বলেন, “সব ধরণের বিধিবিধান মেনে আমরা বাংলাদেশের গ্রাহকদের টিভি দেখার ক্ষেত্রে সর্বোচ্চ সেবাটা দিতে চাই। আমাদের সেবার (যেমন মাসিক গ্রাহক ফি) ওপর সরকারকে ১৫ শতাংশ ভ্যাট এবং কাস্টমার প্রিমাইজ ইক্যুইপমেন্ট (সিপিই) বা ডিভাইস আমদানি এবং গ্রাহকের কাছে তা বিক্রির জন্য নির্ধারিত শুল্ক ও কর প্রদান করছি আমরা। এই খাত যদি সেবার ওপর সঠিক ভ্যাট সরকারকে প্রদান করে তবে সরকারের ভ্যাটের উৎসে টেলিযোগাযোগ খাতের পরেই হবে এই খাতের অবস্থান। দেশের সাড়ে তিন কোটি বসতবাড়িতে এই খাতের সেবা গ্রহণ করা হয় যেখানে গ্রাহক প্রতি গড় রাজস্বের (এআরপিইউ) পরিমাণ ২শ’ থেকে ৪শ’ টাকা। এখন দেশের ৬৪টি জেলাতেই ৮ হাজারের বেশি রিটেইল আউটলেটে’র মাধ্যমে গ্রাহকরা আকাশ সংযোগ নেয়ার সুযোগ পাচ্ছেন। এখন দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ বৈধ ডিটিএইচ সেবা উপভোগ করতে পারবেন।”

২০১৯ সালের মে মাস থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’র ফিড ব্যবহার করে সেবা প্রদান শুরু করে দেশের বৈধ ডিটিএইচ সেবা প্রদানকারী প্রতিষ্ঠান আকাশ ডিটিএইচ। বর্তমানে সেবাটি দেশের ৬৪টি জেলাতেই রয়েছে এবং দেশের যে কোন প্রান্ত থেকে একই মানের সেবা উপভোগ করা যাবে। নিরবিচ্ছিন্ন ও মানসম্মত টিভি দেখার ক্ষেত্রে আকাশের বিকল্প নেই।

– প্রেস বিজ্ঞপ্তি