আগামী সপ্তাহে প্যারিস সফরে যাচ্ছেন অ্যাঞ্জেলা মার্কেল

বিদায়ী জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে শেষ আলাপ এবং নৈশভোজে যোগ দিতে আগামী সপ্তাহে প্যারিস সফর করবেন। মার্কেলের মুখপাত্র শুক্রবার এ কথা বলেন।
স্টিফেন সেবার্ট বলেন, আগামী বৃহস্পতিবারের আলোচনায় ‘বর্তমান আন্তর্জাতিক বিষয় গুলির ওপর প্রধানত আফগানিস্তান, সেই সাথে ইউরোপীয় রাজনৈতিক বিষয়’ নিয়ে আলোচনা হবে। দুই নেতা বৈঠক ও নৈশভোজের আগে মিডিয়াকে সাক্ষাৎ দেবেন।
২০০৫ সাল থেকে ক্ষমতায় থাকা মার্কেল ২৬ সেপ্টেম্বর সাধারণ নির্বাচনের পর এই বছরের শেষের দিকে রাজনীতি ছেড়ে দিবেন।
বার্লিন ও প্যারিসকে প্রায়শই ইউরোপকে একত্রিত রাখার ক্ষেত্রে যমজ ইঞ্জিন হিসেবে বিবেচনা করা হয়। তবে মার্কেল এবং ম্যাক্রোঁ ইইউ’র ২৭টি সদস্য দেশের মধ্যে সহযোগিতার গতি বৃদ্ধির ক্ষেত্রে সব সময় একমত ছিলেন না।
ম্যাক্রোঁ প্রায়শই মার্কেলের চেয়ে বেশী উচ্চাভিলাষী এজেন্ডা নির্ধারণ করেছেন। মার্কেল নির্বাচনে দুই শীর্ষ প্রার্থীর মধ্যে নির্বাচনী লড়াইয়ের পর নির্বাচিত উত্তরাধিকারীর কাছে ক্ষমতা অর্পণ করবেন।
প্যারিস ইউরোপের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ অংশীদার জার্মানির নির্বাচনের দিকে নজর রাখছেন। মার্কেলের কনজারভেটিভ পার্টির প্রার্থী আরমিন ল্যাসেট এবং ডেমোক্র্যাট পার্টির ওলাফ শোলজ’র সঙ্গে পৃথকভাবে কথা বলেছেন।