আগামী ১৪ সেপ্টেম্বর ফের খুলে দেয়া হচ্ছে গ্রীসের স্কুল

FILE PHOTO: Students of the final year of high school wear protective face masks during a class on the first day of easing of lockdown measures against the spread of the coronavirus disease (COVID-19) on the education sector, in Athens, Greece, May 11, 2020. Orestis Panagiotou/Pool via REUTERS

শিক্ষামন্ত্রী মঙ্গলবার বলেছেন, গ্রীসের স্কুলগুলো আগামী ১৪ সেপ্টেম্বর থেকে পুনরায় খুলে দেয়া হবে। করোনাভাইরাসের কারণে দীর্ঘ ছুটি থেকে শিক্ষার্থীদের স্কুলে ফিরে যাওয়ার পূর্ব নির্ধারিত সময়ের এক সপ্তাহ পর এসব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে। খবর এএফপি’র।
শ্রেণী কক্ষে ও স্কুল বাসে এবং জনাকীর্ণ এলাকায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে। শিক্ষার্থীদের বিনা মূল্যে মাস্ক দেয়া হবে। শিক্ষামন্ত্রী নিকি কেরামেউস এক সংবাদ সম্মেলনে বলেন, ক্লাসরুম ও সরঞ্জামাদি নিয়মিতভাবে জিবাণু মুক্ত করা হবে।
কর্মকর্তারা ইতোমধ্যে জানিয়েছেন, প্রায় ৫০ লাখ মাস্ক শিক্ষার্থী ও স্টাফদের দেয়া হবে।
কেরামেউস বলেন, বিভিন্ন স্কুলে র‌্যান্ডম কোভিড-১৯ পরীক্ষা করা হবে। তিনি আরো বলেন, অতিরিক্ত নিরাপত্তা পদক্ষেপের অংশ হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেক শিশুকে বিনা মূল্যে পানির বোতলও সরবরাহ করা হবে।
মন্ত্রী বলেন, ‘আমাদের শিশুরা বিভিন্ন রাস্তা ও চত্ত্বরের চেয়ে স্কুলে নিরাপদ।’ তিনি বলেন, করোনা পরিস্থিতি একেবারে স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষা সফর ও কনফারেন্স স্থগিত থাকবে এবং ক্লাসে গাদাগাদি করে বসা এড়াতে পালাক্রমে পাঠদান করা হবে।
এরআগে সরকার আগামী ৭ সেপ্টেম্বর পুনরায় স্কুল খুলে দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছিল।