আজই করবেন ‘সেঞ্চুরি’ রোনালদো, কোথায় মেসি

জাতীয় দলের জার্সিতে শেষ পাঁচ ম্যাচে ১০ গোল করেছেন রোনালদো। ইউরো বাছাইয়ে রোনালদোর চেয়ে বেশি হ্যারি কেইন ও ইরান জাহাভি সর্বোচ্চ ১১ গোল করেছেন। বাছাই পর্বের প্রথম দুই রাউন্ডে গোল পাননি সি আর সেভেন। তাই বাছাই পর্বে গোলের তালিকায় শীর্ষে উঠতে পারেননি তিনি। তবে আজ (রবিবার, ১৭ নভেম্বর) লুক্সেমবার্গের বিপক্ষে জোড়া গোল করলে সর্বোচ্চ গোলদাতা হবেন তিনি।

ইউরোর মূল পর্বে উঠতে লুক্সেমবার্গের বিপক্ষে জয় দরকার পর্তুগালের। সাত ম্যাচ শেষে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে পর্তুগিজরা। এক পয়েন্ট পেছনে থেকে রোনালদো বাহিনীর ঘাড়ে নিঃশ্বাস ফেলছে সার্বিয়া। আর সমান ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে মূল পর্ব নিশ্চিত করেছে ইউক্রেন।

এ দিকে, ইতিহাস গড়তে রোনালদোর দরকার দুটি গোল। পর্তুগালের জার্সিতে গত ম্যাচে হ্যাটট্রিক করে ৯৮ গোলের মালিক হন তিনি। দুই গোল করলে ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসাবে একশ গোলের রেকর্ড গড়বেন পর্তুগিজ মহাতারকা।

এর আগে ইরানের আলী দাই এ রেকর্ড গড়েন। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ১০৯ গোলের রেকর্ডটিও তার দখলে। আর ১২টি গোল করলে জাতীয় দলের জার্সিতে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নেবেন রোনালদো। ৮৪ গোল করে তালিকার তৃতীয় স্থানে আছেন হাঙ্গেরির কিংবদন্তি স্ট্রাইকার ফেরেঙ্ক পুসকাস।

বর্তমানে খেলেন এমন খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ গোলের রেকর্ড রোনালদোর দখলে। তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির গোলসংখ্যা ৬৯টি। ব্রাজিলিয়ান তারকা নেইমার করেছেন ৬১টি গোল। সে দিক দিয়ে নিজেকে ধরাছোঁয়ার বাইরে নিয়ে যাচ্ছেন ক্রিশ্চিয়ানো।

আজকের বাজার/আরিফ