আজ চতুর্থ ধাপে সারাদেশে ৩৪ জেলার ৫৫ পৌরসভায় নির্বাচন

আজ দেশের ৩৪ জেলার ৫৫ পৌরসভায় চতুর্থ ধাপে নির্বাচন হচ্ছে। ২৯ পৌরসভায় ইভিএম ও ২৬ পৌরসভায় ব্যালটে ভোটগ্রহণ করা হচ্ছে। এ ধাপে মেয়র পদে ২১৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২০৭০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১৮ জন প্রার্থী আছেন। এছাড়া সাধারণ ওয়ার্ড ৫০১টি, সংরক্ষিত ওয়ার্ড ১৬৭ ও ভোটকেন্দ্রে ৭৯৩ এবং মোট ভোটার রয়েছেন ১৬,৬৭,২২৪ জন।
যে সব পৌরসভায় ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে সেগুলো হচ্ছে : ঠাকুরগাঁও, লালমনিরহাট সদর, জয়পুরহাটের আক্কেলপুর, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ , রাজশাহীর গোদাগাড়ী, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা, যশোরের চৌগাছা, বাগেরহাট সদর, সাতক্ষীরা সদর, পটুয়াখালীর কলাপাড়া, বরিশালের মুলাদী, টাঙ্গাইলের গোপালপুর, শেরপুর সদর, ময়মনসিংহের ফুলপুর, নেত্রকোনা সদর, কিশোরগঞ্জের বাজিতপুর, মুন্সীগঞ্জের মিরকাদিম, নরসিংদীর মাধবদী, রাজবাড়ী সদর, হবিগঞ্জের চুনারুঘাট, ব্রাহ্মণাড়িয়ার আখাউড়া, কুমিল্লার হোমনা, দাউদকান্দি, চাঁদপুরের কচুয়া, নোয়াখালীর চাটখিল, লক্ষ্মীপুরের রামগতি, চট্টগ্রামের পটিয়া, বান্দরবানের বান্দরবান সদর, রাঙ্গামাটি সদর।
যে সব পৌরসভায় ব্যালটে ভোটগ্রহণ চলছে সেগুলো হচ্ছে : ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল, লালমনিরহাটের পাটগ্রাম, জয়পুরহাটের কালাই, রাজশাহীর নওহাটা, রাজশাহীর তানোর ও তাহেরপুর, নাটোরের বড়াইগ্রাম, চুয়াডাঙ্গার জীবননগর, যশোরের বাঘারপাড়া, বরিশালের বানারীপাড়া, টাঙ্গাইলের কালিহাতী, জামালপুরের মেলান্দহ, শেরপুরের শ্রীবরদী, কিশোরগঞ্জের হোসেনপুর ও করিমগঞ্জ, নরসিংদী সদর, রাজবাড়ীর গোয়ালন্দ, ফরিদপুরের নগরকান্দা, শরীয়তপুরের ডামুঢ্যা, সিলেটের কানাইঘাট, চাঁদপুরের ফরিদগঞ্জ, চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, খাগড়াছড়ির মাটিরাঙ্গা, ময়মনসিংহের ত্রিশাল ও নোয়াখালীর সোনাইমুড়ী।
বাসস-এর জেলা সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়-
জয়পুরহাট : জেলার কালাই ও আক্কেলপুর পৌরসভায় আজ ভোট অনুষ্ঠিত হচ্ছে। কালাই পৌরসভায় মেয়র পদে ৩ জন প্রতিদ্বন্ধীতা করছেন। এ ছাড়াও সাধারণ কাউন্সিলার পদে ২৫ জন ও সংরক্ষিত (মহিলা) কাউন্সিলার পদে ১১ জন প্রতিদ্বন্ধীতা করছেন। কালাই পৌরসভায় মোট ১৩ হাজার ৫২৬ জন ভোটার রয়েছেন। এরমধ্যে মহিলা ভোটার রয়েছে ৭ হাজার ৭৫ জন। এখানে ব্যালটের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে। ৯ টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। কালাই উপজেলা নির্বাহী অফিসার ও রিটানির্ং কর্মকর্তা মো. মোবারক হোসেন জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ন পরিবেশে অনুষ্ঠানের জন্য প্রতিটি কেন্দ্রে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিজিবি মোতায়েনসহ র‌্যাব ও পুলিশের বিশেষ ট্রাইকিং ফোর্স থাকবে বলেও জানান তিনি। প্রিজাইডিং অফিসারসহ ১২৯ জন ভোট গ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। জেলা নির্বাচন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, আক্কেলপুর পৌরসভায় মেয়র পদে ৫ জনসহ সাধারণ কাউন্সিলর পদে ৩৫ জন ও সংরক্ষিত (মহিলা) কাউন্সিলর পদে ১৯ জন প্রতিদ্বন্ধীতা করছেন। আক্কেলপুর পৌরসভায় ভোটার রয়েছেন ২০ হাজার ৩৯১ জন। এরমধ্যে মহিলা ভোটার হচ্ছেন ১০ হাজার ৩২৫ জন। এখানে ইভিএম এর মাধ্যমে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এখানে ভোট গ্রহণ কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করবেন ১৮৯ জন।
ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও সদর ও রানীশংকৈল দু’টি পৌরসভায় ভোট অনুষ্ঠিত হচ্ছে। ঠাকুরগাঁও পৌরসভায় ১২ টি ওয়ার্ডে ২১ টি কেন্দ্রে ২১ জন প্রিজাইডিং অফিসার, ৩ প্লাটুন বিজিবি মোতায়ন সহ ৩টি মোবাইল র্যা ব টিম ও ১২ জন ম্যাজিস্ট্রেট রয়েছে। এছাড়াও প্রত্যেকটি কেন্দ্রে ৪ জন করে সশস্ত্র পুলিশ আছে। ঠাকুরগাও জেলা নির্বাচন কর্মকর্তা ও পৌর নির্বাচনী রির্টানিং কর্মকর্তা মো. জিলহাজ উদ্দীন জানান, ঠাকুরগাঁও সদর ইভিএমের মাধ্যমে ও রাণীশংকৈল ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন সুষ্ঠুভাবে শেষ করার লক্ষ্যে পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে। ঠাকুরগাঁও পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৬০ হাজার ৭২৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ২৯ হাজার ৭১২ জন ও নারী ভোটার সংখ্যা ৩১ হাজার ১৫ জন। রাণীশংকৈলে ৯ টি কেন্দ্রে ৪০ টি কক্ষে ভোটগ্রহণ হচ্ছে। উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, রাণীশংকৈল পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১৪ হাজার ৭০২ জন। এর মধ্যে নারী ভোটার ৭ হাজার ৩১২ জন ও পুরুষ ভোটার ৭ হাজার ৩৯০ জন। ঠাকুরগাঁও পৌরসভায় আওয়ামীলগ মনোনীত মেয়র প্রার্থী আনজুমান আরা বেগম বন্যা নৌকা প্রতীকে প্রতিদ্বন্ধীতা করছেন এবং বিএনপি থেকে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্ধীতা করছেন শরীফুর ইসলাম শরীফ। এছাড়াও ইসলামি আন্দোলন থেকে হাতপাখা প্রতিকে প্রতিদ্বন্ধীতা করছেন মো. আনোয়ার হোসেন। ঠাকুরগাঁও পৌরসভায় মোট কাউন্সলর সংখ্যা ৫৬ জন এবং সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ৯ জন প্রতিদ্বন্ধীতা করছেন। রাণীশংকৈলে পৌরসভা নির্বাচনে ১২ জন প্রার্থী মেয়র পদে লড়ছেন। দলীয় ভাবে আওয়ামী লীগ মনোনীত মোস্তাফিজুর রহমান, বিএনপি মনোনীত মাহামুদুল নবী পান্না বিশ্বাস ও জাতীয় পার্টির মনোনীত আলমীগর হোসেন নির্বাচনে লড়ছেন। ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩৩ জন, সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন।
ব্রাহ্মণবাড়িয়া : জেলার আখাউড়া পৌরসভার ১১টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলছে। আখাউড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. জহুরুল আলম বলেন, একটি উৎসবমূখর নির্বাচন উপহার দিতে সবরকম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ভোট কেন্দ্রের নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব, বিজিবিসহ সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। প্রতিটি ভোটকেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। আখাউড়া পৌরসভায় মোট ভোটারের সংখ্যা ২৮ হাজার ৯০৫ জন। পুরুষ ভোটার ১৪ হাজার ২৩০ ও নারী ভোটার ১৪ হাজার ৬৭৫। ইভিএম পদ্ধতিতে আখাউড়া পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মেয়র পদে ৪ জন, ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৪১ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
কুমিল্লা : জেলার হোমনা ও দাউদকান্দি পৌরসভা ২টির নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সকাল ৮টা হতে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত । হোমনা ও দাউদকান্দি পৌরসভায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ চলছে। জেলা নির্বাচন কমিশন জেলা উপজেলা প্রশাসন এবং পুলিশ আনসারসহ আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃক ২টি পৌরসভা নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জেলা নির্বাচন কমিশন সূত্রে জানায়, হোমনা পৌরসভায় ৩ জন মেয়র প্রার্থী, ১১ জন মহিলা কাউন্সিলর এবং ৩৫জন সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন। মেয়র পদে প্রতিদ্বন্দ্বী ৩ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মো. নজরুল ইসলাম, বিএনপি ধানের শীষ প্রতীকের প্রার্থী মো. আবদুল লতিফ, বাংলাদেশ ইসলামিক আন্দোলনের প্রার্থী মো. আবদুল হাকিম। হোমনা পৌরসভায় ১১টি ভোট কেন্দ্রে ৭২টি কক্ষে ভোট গ্রহণ করা হচ্ছে। এ পৌরসভায় মোট ভোটার ২৫ হাজার ১১২ জন। ভোটারদের মধ্যে পুরুষ ১২ হাজার ৯০৭ জন এবং মহিলা ১২ হাজার ২০৫ জন। ভোট গ্রহণের জন্য ১১জন প্রিজাইডিং অফিসার সহ ২২৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে। অপরদিকে দাউদকান্দি পৌরসভায় ১৭টি কেন্দ্রে ৮৯টি ভোট কক্ষে ভোটগ্রহণ চলছে। এ পৌরসভায় মোট ভোটার ৩১ হাজার ৫৪২ জনের মধ্যে মহিলা ভোটার ১৫ হাজার ৯৪ জন এবং পুরুষ ভোটার ১৫ হাজার ৬০২ জন। ভোট গ্রহণের জন্য ২৮৪ জন ভোট গ্রহণ কর্মকর্তা প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে। দাউদকান্দি পৌরসভা নির্বাচনে মেয়রপদে ৩জন প্রার্থী, মহিলা কাউন্সিলর পদে ১০জন এবং সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে প্রতিদ্বন্দ্বী ৩জন প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের নৌকা প্রতীক মো. নাঈম ইউসুফ, বিএনপির ধানের শীষ প্রার্থী নূর মো. সেলিম সরকার, স্বতন্ত্র প্রার্থী মো. আবু মুছা। নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য প্রতিটি কেন্দ্রে নিরাপত্তা রক্ষায় পুলিশ আনসার সহ পর্যাপ্ত সংখ্যক আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।
সাতক্ষীরা : জেলা নির্বাচন অফিসার ও সহকারি রিটার্নিং অফিসার নাজমুল কবির জানান, সাতক্ষীরা পৌরসভায় সকাল ৮টা থেকে ৯টি ওয়ার্ডের ৩৭ টি কেন্দ্রে এই প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ চলছে। চলবে বিকাল ৪ টা পর্যন্ত। শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের কাজ শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করে জানান, নির্বাচনে মেয়র পদে ৫ জন প্রতিদ্বন্দীতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগের শেখ নাসেরুল হক, বিএনপির তাজকিন আহমেদ চিশতি, স্বতন্ত্র প্রার্থী নাসিম ফারুক খান মিঠু ও নুরুল হুদা এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মোস্তাফিজুর রউফ। এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ১২ জন নারী ও সাধারণ কাউন্সিলর পদে ৫২ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মীর্জা সালাহ উদ্দীন জানান, সাতক্ষীরা পৌরসভার ৩৭ টি কেন্দ্রই গুরুত্বপর্ণ। গুরুত্বপর্ণ কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থাও রাখা হয়েছে। তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ৬ শতাধিক পুলিশ ও আনসার সদস্য নিয়োজিত রয়েছে। এ পৌরসভায় মোট ৮৯ হাজার ২২৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৩ হাজার ৪১৮ জন ও নারী ভোটার রয়েছেন ৪৫ হাজার ৮০৬ জন।
বাগেরহাট : বাগেরহাট পৌরসভার ১৫ টি ইভিএম মেশিনে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ চলছে, বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ও বাগেরহাট পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরাজী বেনজীর আহমেদ জানান, বাগেরহাট পৌরসভার নির্বাচনে মেয়র পদে বর্তমান মেয়র আওয়ামী লীগ মনোনীত প্রার্থী খান হাবিবুর রহমান এবং বিএনপি মনোনীত প্রার্থী সাইদ নিয়াজ হোসেন শৈবাল প্রতিদ্বন্দীতা করছেন। ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৮ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দীতা করছেন। তবে ৫, ৬ ও ৭ নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে একক প্রার্থী রয়েছেন। ৯টি ওয়ার্ডের ১৫টি কেন্দ্রে ৩৮ হাজার ২০০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ১৮ হাজার ৪২১ জন পুরুষ এবং ১৯ হাজার ৭৭৯ জন নারী রয়েছেন। বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ও পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা বলেন, সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য প্রতিটি কেন্দ্রে ম্যাজিস্টেট, পুলিশ, বিজিবি র‌্যাবসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন।