আজ সেই ভয়াল ২১ আগস্ট

আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ১৭তম বার্ষিকী। বাংলাদেশের রাজনীতির ইতিহাসে অন্যতম কলঙ্কজনক অধ্যায় ২১ আগস্ট গ্রেনেড হামলা। জাতির পিতা বঙ্গবন্ধু তনয়া এবং দেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লক্ষ্য করে আওয়ামী লীগের র‌্যালিতে নারকীয় গ্রেনেড হামলার ১৭তম বার্ষিকী আজ।

শনিবার ওই হামলার স্মরণে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলো দিনটিকে ‘গ্রেনেড হামলা দিবস’ হিসেবে নানা কর্মসূচির মাধ্যমে পালন করবে। বিএনপি-জামাত জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত সন্ত্রাস বিরোধী সমাবেশে এই গ্রেনেড হামলা চালানো হয়।

হামলায় দলের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন প্রাণ হারান। অল্পের জন্য ওই হামলা থেকে বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেঁচে ফিরলেও, তার শ্রবণশক্তি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এ হামলায় তিন শতাধিক নেতা-কর্মী আহত হন। এই হামলার প্রায় ১৪ বছর পর ২০১৮ সালের অক্টোবরে গ্রেনেড হামলার মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক শিক্ষা উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেয় আদালাত।

এছাড়া, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। ২১ আগস্টের গ্রেনেড হামলায় ক্ষতিগ্রস্তদের স্মরণে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বার্তা প্রদান করবেন। দেশের ইতিহাসের ওই ভয়াবহ গ্রেনেড হামলার স্মরণে রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে তিন দিন ব্যাপী ‘আগস্ট রিপিটেড অ্যাটেম্পটস্’ শিরোনামে শিল্প প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। শনিবার বিকাল ৫টায় এই অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান