আট দফা দাবিতে আন্দোলনে নেমেছে উবার চালকরা

কমিশন কমানোসহ আট দফা দাবিতে আন্দোলন করছেন রাইড শেয়ারিং অ্যাপ উবার চালকরা। আন্দোলনের অংশ হিসেবে সকাল থেকে ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন চালকদের একাংশ। আজ সোমবার সকাল থেকে উত্তরা ১২ নম্বর সেক্টরের ন্যাশনাল ব্যাংক ভবনের নিচে উবার নিবন্ধন কেন্দ্রে জমায়েত হন তারা। ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স অ্যাসোসিয়েশনের (ডিআরডিইউ) পূর্ব ঘোষণা ছিল এই বিক্ষোভের। বিক্ষোভ শেষে তাদের স্মারকলিপি দেয়ার কথা রয়েছে।

আন্দোলনের নেতা ও উবার চালক বেলাল আহমেদ বলেন, ন্যায্য ভাড়া আর ১২% কমিশনসহ আট দফা দাবিতে আমাদের এই শান্তিপূর্ণ আন্দোলন। তিনি বলেন, শুধুমাত্র রাইড শেয়ারিংয়ের সঙ্গে সম্পৃক্ত মোটরসাইকেল কার ও ফুড পার্সেলসহ সকল প্ল্যাটফর্মের চালকরা এই এই কর্মবিরতি পালন করছেন।

চালকদের দাবিগুলো হলো:

১. মিনিট-কিলোমিটার ভিত্তি হিসাব করে ন্যায্য পাওনা বুঝিয়ে দেয়াসহ বাইকের প্রতি ট্রিপে সর্বনিম্ন ১০০ ও কারের ক্ষেত্রে সর্বনিম্ন আয় ২০০ টাকা নিশ্চিত করতে হবে।
২. ২৫ শতাংশের পরিবর্তে ১২ শতাংশ কমিশন নিতে হবে।
৩. অতিরিক্ত গাড়ি যুক্ত বন্ধসহ বিশ্বের বিভিন্ন শহরের ন্যায় রাইড শেয়ারকারি গাড়িতে স্টিকার অথবা ক্যাপ লাগানো বাধ্যতামূলক করতে হবে।
৪. সকল পর্যায়ের রাইড শেয়ারকারীদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
৫. ইন্টারসিটিসহ সকল বন্ধ আইডি বিশেষ বিবেচনায় খুলে দিতে হবে।
৬. সকল দিক বিবেচনা করে ভাড়া বৃদ্ধি করতে হবে।
৭. অভিযোগ প্রমাণ ব্যতীত অ্যাকাউন্ট বন্ধ হলে বন্ধ অ্যাকাউন্টে প্রতিদিনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণসহ রাইডার কর্তৃক ক্ষয়ক্ষতি হলে তিন কার্যদিবসের মধ্যে তার ক্ষতিপূরণ দিতে হবে।
৮. মরহুম আরমানের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়াসহ প্রত্যেক রাইড শেয়ারকারীর ৫০ লাখ টাকার জীবনবীমা নিশ্চিত করতে হবে।

আজকের বাজার/এ.এ