আদালতের নিরাপত্তা নিশ্চিতে সুপ্রিম কোর্টের নির্দেশনা

সম্প্রতি বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে উদ্বেগ প্রকাশ করে দেশের সকল আদালতের নিরাপত্তা নিশ্চিতে নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছে সুপ্রিম কোর্ট। সার্কুলারে দেশের প্রত্যেক আদালত প্রাঙ্গন, এজলাস, বিচারকদের বাসভবন, বিচারক ও কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে পুলিশ মোতায়েনসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপ্রিম কোর্টের পক্ষ থেকে সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে।

প্রধান বিচারপতির নির্দেশক্রমে হাইকোর্ট বিভাগের রেজিস্টার আবু সৈয়দ দিলদাল হোসেন এ সার্কুলারটি জারি করেন।

সার্কুলারের অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, সাম্প্রতিক বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে দেশের সকল অধঃস্তন আদালতের বিচারক, কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক নিরাপত্তা বিষয়ে মাননীয় প্রধান বিচারপতি গভীরভাবে উদ্বিগ্ন। মাননীয় প্রধান বিচারপতির পক্ষ থেকে সরকারের সর্বোচ্চ পর্যায়ে এ উদ্বেগের বিষয়ে অবহিত করা হয়েছে। সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদানের জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করা হয়েছে। ইতোপূর্বে স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতায় দেশের প্রত্যেক আদালতের নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়। এমতাবস্থায় জরুরী ভিত্তিতে স্থানীয় আই্ন প্রয়োগকারী সংস্থাসমূহের সহায়তায় দেশের প্রত্যেক আদালত প্রাঙ্গন, এজলাস, বিচারকদের বাসভবন, বিচারক ও কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যে পুলিশ মোতায়েনসহ সকল পদক্ষেপ গ্রহণের জন্য মাননীয় প্রধান বিচারপতির নির্দেশক্রমে অনুরোধ করা হল।