আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়লেন রামোস

নরওয়ের বিপক্ষে ইউরো ২০২০ বাছাইপর্বের ম্যাচে খেলার মাধ্যমে স্পেনের হয়ে সর্বোচ্চ ১৬৮টি আন্তর্জাতিক ম্যাচের রেকর্ড গড়েছেন অধিনায়ক সার্জিও রামোস। এই ম্যাচের মাধ্যমে তিনি অভিজ্ঞ গোলরক্ষক ইকার ক্যাসিয়াসকে টপকে গেছেন।
রবার্তো মানচিনির বিবেচনায় ইউরো বাছাইপর্বের ম্যাচটিতে স্প্যানিশ অধিনায়ক মূল একাদশেই সুযোগ পেয়েছিলেন। চায়নার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে ১৪ বছর আগে স্পেনের জার্সি গায়ে অভিষেক হয়েছিল রামোসের।

৩৩ বছর বয়সী রামোস ২০১০ বিশ্বকাপ ও ইউরো ২০০৮ ও ইউরো ২০১২ শিরোপাজয়ী দলেরও গর্বিত সদস্য ছিলেন। ২০১৬ সালে ক্যাসিয়াসের স্থানে স্পেনের অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন রামোস। গত মাসে ফারো আইসল্যান্ডের বিপক্ষে ইউরো বাছাইপর্বের ম্যাচে সেন্টার ব্যাক রামোস ক্যাসিয়াসের ১৬৭ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছিলেন।

নরওয়ের বিপক্ষে কালকের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ম্যাচ শেষে রামোস বলেছেন, ‘ব্যক্তিগত সব অর্জনই আমার কাছে দ্বিতীয় বিষয়। ১৬৮তম রেকর্ডের ম্যাচটিতে দল জিতেছে এটাই বড় বিষয়। দীর্ঘ সময় পরে এই রেকর্ড অর্জণ করাও অবশ্যই গর্বের। এটা আমার জন্য অতি অসাধারণ একটি অর্জন।

যতবারই আমি স্পেনের জার্সি গায়ে জড়িয়েছি ততবারই আবেগপ্রবণ হয়ে পড়েছি। এটা শুরু থেকেই ছিল, এখনো আছে। আশা করছি আরো কিছুদিন এই অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাব।’

ইতালিয়ান অভিজ্ঞ গোলরক্ষক গিয়ানলুইজি বুফনের (১৭৬) ইউরোপীয়ান রেকর্ড থেকে এখন আর মাত্র আটটি ম্যাচ দুরে রয়েছেন রামোস। মিশরীয় আহমেদ হাসান অবশ্য সর্বোচ্চ ১৮৪টি ম্যাচ খেলে আন্তর্জাতিক এই রেকর্ডের তালিকায় শীর্ষে রয়েছেন।

আজকের বাজার/লুৎফর রহমান