আফগানিস্তানে আহত মার্কিন সৈন্যদের দেখতে গেলেন বাইডেন

US President Joe Biden leaves the Holy Trinity church in the Georgetown neighborhood of Washington, DC after attending mass there on August 29, 2021. (Photo by ANDREW CABALLERO-REYNOLDS / AFP)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার পত্নী আফগানিস্তানে আহত হয়ে বর্তমানে মেরিল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন মার্কিন সৈন্যদের বৃহস্পতিবার দেখতে যান। মার্কিন সামরিক বাহিনী আফগানিস্তান থেকে তাদের প্রত্যাহার কার্যক্রম শেষ করার চার দিন পর তিনি আহত সৈন্যদের দেখতে গেলেন। খবর এএফপি’র।
হোয়াইট হাউস জানায়, ‘আজ রাতে প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি ওয়াল্টার রীড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে আহত যোদ্ধাদের সাথে সাক্ষাত করেন।’
তিনি হাসপাতালে কিছু সময় কাটালেও এ সফরের বিষয়ে মার্কিন প্রশাসন বিস্তারিত আর কিছু জানায়নি।
মার্কিন সংবাদমাধ্যমে পরিবেশিত খবরে বলা হয়, ওয়াশিংটনের উত্তর-পশ্চিম উপকণ্ঠে অবস্থিত হাসপাতালে চিকিৎসারত অন্যদের মধ্যে বিদেশি নাগরিক ও আফগান মিত্রদের সরিয়ে নেয়ার সময় কাবুল বিমানবন্দরে ২৬ আগস্ট হামলায় আহত এক ডজন মার্কিন সৈন্য রয়েছেন।
রোববার বাইডেন ও তার পতœী জিল এ হামলায় নিহত ১৩ মার্কিন সৈন্যের প্রতি গভীর শ্রদ্ধা জানান।
ইসলামিক স্টেটের আঞ্চলিক শাখা আইএস-খোরাসানে ওই হামলার দায় স্বীকার করে। তাদের যোদ্ধার চালানো এক আত্মঘাতী হামলায় তারা শতাধিক মানুষ নিহত হওয়ার দাবি করে। সাম্প্রতিক বছরগুলোতে কাবুলে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে চালানো শক্তিশালী হামলাগুলোর মধ্যে এটি ছিল অন্যতম।