আফগান মিত্রদের ভবিষ্যত নিয়ে রিপাবলিকানদের মধ্যে বিভেদ

ব্যাপক অভিবাসন বিরোধী রিপাবলিকানরা আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রনের কারণে পালিয়ে আসার জন্য মরিয়া আফগান মিত্রদের উদ্ধারে সহানুভূতিশীল হওয়া সত্ত্বেও ডোনাল্ড ট্রাম্পসহ রিপাবলিকান দলের নেতারা উপচে পড়া উদ্বাস্তুদের বিরুদ্ধে সতর্ক অবস্থান নিয়েছেন।
অশান্ত পরিস্থিতির মধ্যে আফগান সরকারের পতন, মার্কিন বাহিনীর প্রত্যাহার এবং জো বাইডেন প্রশাসনের আপাত প্রস্তুতির ঘাটতির জন্য রিপাবলিকানরা প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করেছেন।
তবে কে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে এবং শরণার্থীদের ঢেউকে স্বাগত জানানো হবে কিনা সেটি নিয়ে রিপাবলিকানদের মধ্যে ফাটল দেখা দিয়েছে।
ব্যাপক উদ্ধার অভিযান তদারকির জন্য যুক্তরাষ্ট্র বাহিনীর কাবুল বিমান বন্দর সুরক্ষিত রাখার ব্যাপারে সিনেটের মাইনরিটি লিডার মিচ ম্যাককনেলের মতো রিপাবলিকানরা এই উদ্ধার অভিযানে মার্কিন বাহিনী এবং কূটনীতিকদের সহায়তাকারী আফগান নাগরিকদের উদ্ধারের নৈতিক বাধ্যবাধকতার কথা উল্লেখ করেছেন।
তিনি বলেন, নিউইয়র্কের হারবরে স্বাধীনতার আইকনিক প্রতীক স্ট্যাচু অব লিবার্টি “মুক্ত শ্বাস নেয়ার জন্য ব্যাকুল জনতাকে” স্বাগত জানায়, যা আমেরিকানদের সঙ্গে আফগান মিত্রদের উদ্ধার জোরদারে বাইডেনের অনুপ্রেরণা হিসাবে কাজ করতে পারে।
হাজার হাজার আফগান অনুবাদক, দোভাষী এবং অন্যান্য সহায়তাকারী মার্কিন যুক্তরাষ্ট্রে বিশেষ অভিবাসন ভিসার জন্য আবেদন করেছিলেন।
ম্যাককনের কেন্টাকি টেলিভিশনকে গত মঙ্গলবার বলেছেন, “আমরা এই লোকদের কাছে ঋণী, যারা আমাদের বন্ধু এবং যারা আমাদের সঙ্গে কাজ করেছেন।” আমরা যদি পারি তাহলে তাদের নিরাপদে বের করে আনবো।
বেশ কয়েকজন রিপাবলিকান গভর্নর বেশ কিছু আফগান শরণার্থী গ্রহণে আগ্রহ প্রকাশ করেছেন।
ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসাবে ২০২০ সালের ফেব্রুয়ারিতে তালেবানদের সাথে একটি চুক্তিতে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত গ্রহন করেন। এ সময় তিনি নিজেই মার্কিন বাহিনীর সঙ্গে কাজ করা আফগানদের যুক্তরাষ্ট্রে আশ্রয় দেয়া উচিত বলে আগ্রহ প্রকাশ করেন।
তবে কনজারভেটিভ নিউজ ও মিডিয়া ওয়েবসাইট পান্ডিট মার্কিন সামরিক বিমানে প্রায় ৬০০ আফগানের কাবুল ত্যাগের ছবি পোস্ট করার পর ট্রাম্প এর কড়া সমালোচনা করেন।
বুধবার ট্রাম্প বলেছেন, “এই বিমানটি আমেরিকানদের দ্বারা পূর্ণ হওয়া উচিত ছিল।” “আমেরিকানরা প্রথম অগ্রাধিকার পাবে।” বিভিন্ন কনজারভেটিভ মিডিয়া পান্ডিট একই বার্তার বিভিন্ন ভার্সন বারবার প্রকাশ করেছে।
ফক্স নিউজের রাতের অনুষ্ঠানের জনপ্রিয় হোস্ট টুসকার কার্লসন ঘোর অভিবাসন বিরোধী, সোমবার তিনি দর্শকদের বলেছেন, আসছে দশকে আফগান অভিবাসীদের সংখ্যা মিলিয়ন ছাড়িয়ে যেতে পারে। “ আমরা প্রথমে আক্রমণ করি, এবং পরে আমরা আক্রান্ত হই।”