আফগান সংকটের ক্রমাবনতিতে বিশ্বের প্রতি আহ্বান জাতিসংঘের

জাতিসংঘ বৃহস্পতিবার প্রতিশ্রুতিদান বিষয়ক এক সম্মেলনে আফগানিস্তানের পাশে দাঁড়াতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছে। সেখানে তারা যুদ্ধ বিধ্বস্ত এ দেশকে মানবিক সহায়তায় রেকর্ড চারশ’ ৪০ কোটি ডলার পাওয়ার চেষ্টা করছে। খবর এএফপি’র।
মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনী দ্রুত সৈন্য প্রত্যাহার করে নেয়ার প্রেক্ষাপটে ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা করে এবং তার পর থেকেই দ্রুত আফগানিস্তানের মানবিক সংকটের ক্রমাবনতি ঘটতে দেখা যাচ্ছে।
কট্টরপন্থী তালেবান সরকার মেয়েদের স্কুলে যাওয়া বন্ধে করে দেয়ার এক সপ্তাহ পর এ দাতা সম্মেলনের আয়োজন করা হয়। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা আগের শাসকদের থেকে তাদের এ সরকারের শাসন ব্যবস্থা কিছুটা উদার হবে এমন প্রতিশ্রুতি দেয়া সত্বেও তালেবানের এ পদক্ষেপে আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার ঝড় উঠে।
এ সময় বালিকা বিদ্যালয় বন্ধের নিন্দা জানিয়ে জাতিসংঘ, ব্রিটেন, জার্মানি ও কাতার জোর দিয়ে বলেছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের আফগান জনগণকে পরিত্যাগ করা একেবারে ঠিক হবে না। কেননা, দেশটির ৬০ শতাংশ জনগোষ্ঠীর সাহায্য প্রয়োজন।
ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রেক্ষাপটে আফগানিস্তানের সংকটকে অমর্যাদার ফাঁদে না ফেলতে তারা দাতাদের প্রতি আহ্বান জানিয়েছে।