আফগান সীমান্তের ৯০ শতাংশের নিয়ন্ত্রণ নেয়ার দাবি তালেবানদের

জঙ্গিগ্রুপ তালেবানের এক মুখপাত্র বৃহস্পতিবার দাবি করে বলেছে, তারা আফগানিস্তানের সীমান্তের ৯০ শতাংশের নিয়ন্ত্রণ নিয়েছে। বিদেশি সৈন্য প্রত্যাহার করে নেয়ায় কট্টরপন্থী ইসলামি এ গ্রুপ ব্যাপক হামলা চালানোর পর এমন দাবি করলো। খবর এএফপি’র।
তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ রাশিয়ার রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা রিয়ানভোস্তিকে বলেন, ‘তাজিকিস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও ইরানের সাথে আফগানিস্তান সীমান্ত বা দেশটির মোট সীমান্তের প্রায় ৯০ শতাংশ আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’তবে তাদের এমন দাবি নিরপেক্ষভাবে যাচাই করার কোন সুযোগ নেই।
মার্কিন ও ন্যাটো সৈন্য প্রত্যাহার করায় তালেবান জঙ্গিরা আফগানিস্তান জুড়ে তাদের হামলা ক্রমেই আরো জোরদার করছে।
আবার মাথা চাড়া দিয়ে ওঠা জঙ্গিরা বর্তমানে আফগানিস্তানের ৪শ’ জেলার প্রায় অর্ধেক নিয়ন্ত্রণ করছে বা তারা দখল করে নিয়েছে।
মুজাহিদ রিয়ানভোস্তিকে বলেন, তালেবান আফগানিস্তানে ইসলামিক স্টেট গ্রুপকে বরদাস্ত করবেনা। ইসলামিক স্টেট গ্রুপটি আইএস আইএস নামেও পরিচিত।
তিনি বলেন, ‘আমরা আপনাদের আশ্বস্ত করছি যে আমরা আফগানিস্তানে, বিশেষ করে আমাদের নিয়ণÍ্রনে থাকা বিভিন্ন এলাকায় আই এস আই এস’কে সক্রিয় হওয়ার সুযোগ দেব না।’
তিনি আরো বলেন, ‘আফগানিস্তানে মধ্য এশিয়ার বা চীনের কোন যোদ্ধা নেই।’
মুজাহিদ বলেন, সৈন্য প্রত্যাহারের পর তালেবান আফগানিস্তানে আর কোন বিদেশি সৈন্য বরদাস্ত করবে না। এমনকি তারা দেশটিতে তুরস্কের সৈন্যের অবস্থানও মেনে নেবেনা। আঙ্কারা কাবুল বিমান বন্দরের নিরাপত্তা প্রদানের দায়িত্ব গ্রহণের ব্যাপারে ওয়াশিয়টনের সাথে আলোচনা করে যাচ্ছে।