আবারো আইওসির সভাপতি নির্বাচিত হলেন বাখ

দ্বিতীয়বারের মত আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)’র সভাপতি নির্বাচিত হয়েছেন থমাস বাখ। নতুন মেয়াদে দায়িত্ব পেয়েই নিরাপদ ও সুন্দরভাবে টোকিও অলিম্পিক আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন বাখ।
আইওসি সেশনের উদ্বোধনী ভাষনে বাখ বলেছেন, ‘গত বছর করোনা মহামারীর কারনে বাতিল হওয়া টোকিও অলিম্পিক আয়োজন নিয়ে এখন আর কোন দ্বিধা নেই। এ বছর যেকোন পরিস্থিতিতেই অলিম্পিক অনুষ্ঠিত হবেই। এই মুহূর্তে স্মরণীয় এক গেমস উপহার দেবার জন্য টোকিও পুরোপুরি প্রস্তুত। আগামী ২৩ জুলাই উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন নিয়ে আমাদের মধ্যে আর কোন শঙ্কা নেই। গেমস আয়োজন হবে কিনা এনিয়ে প্রশ্ন নেই, প্রশ্ন হচ্ছে কিভাবে গেমস আয়োজিত হবে। জাপানীজ সতীর্থ ও বন্ধুদের সাথে আইওসি পূর্ণ গতিতে কাজ করে যাচ্ছে। বিশে^র সকল এ্যাথলেটদের জন্য একটি নিরাপদ ও সুন্দর গেমস উপহার দেয়াই এখন আমাদের মূল চ্যালেঞ্জ। ’
চলতি মাসের শেষে জাপানীজ আয়োজক কমিটি ঘোষনা দিবে বিদেশী দর্শকরা গেমসে উপভোগের অনুমতি পাবে কিনা। যদিও কোভিড-১৯ বিধিনিষেধের কারনে সেই সম্ভাবনা কিছুটা হলেও ক্ষীণ হয়ে এসেছে বলে ইঙ্গিত রয়েছে।
৬৭ বছর বয়সী বাখ আইওসির সভাপতি হিসেবে দ্বিতীয়বারের মত বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন। আইওসির সদস্যদের ৯৪টি ভোটের মধ্যে ৯৩টি সঠিক ভোটই তার পক্ষে গিয়েছে। ভার্চুয়াল এক বক্তব্যে বাখ তার সমর্থকদের ধন্যবাদ জানিয়ে বলেছেন, ‘এই কঠিন পরিস্থিতিতে আমাদের সকলকে এক হয়ে কাজ করতে হবে। এবারের এই নির্বাচিত হবার বিষয়টি আমাদের দারুণভাবে নাড়া দিয়েছে।’
প্রথম মেয়াদের আট বছর মোটেই সহজ ছিলনা বলেও তিনি উল্লেখ করেছেন। মাত্র ৩৭ বছর বয়সে এই জার্মান আইওসির সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১৩ সালের সেপ্টেম্বরে আইওসির নবম সভাপতি হিসেবে বাখ প্রথমবার নির্বাচিত হয়েছিলেন।