আবৃত্তি ও উপস্থাপনায় সম্মাননা পেলেন বাবর

আবৃত্তি ও উপস্থাপনায় সম্মাননা পেয়েছেন কবি মাহবুব হাসান বাবর। গত ২৬ জুলাই বিকেলে জাতীয় প্রেসক্লাবে সাপ্তাহিক কাগজ কলম পত্রিকার দুইযুগ পূর্তি উপলক্ষে আলোচনা সভা ও গুণীজন সম্মাননা-২০১৭ অনুষ্ঠানে এ  পদক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পীর ফজলুর রহমান মিসবাহ, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. শেখ মোঃ রেজাউল ইসলাস, লায়ন শেখ তোফায়েল হোসেন, কাগজ কলম পত্রিকার সম্পদক ইকবাল আজিজ বিজু, প্রধান সম্পাদক মোঃ আমানত আলী খান আমান প্রমুখ।

প্রসঙ্গত, শিশুকাল থেকে সাহিত্যের সঙ্গে পথচলা মাহবুব হাসান বাবর লিখেছেন অজস্র গল্প, কবিতা, প্রবন্ধ- নিবন্ধ। একুশে বই মেলায় (২০১৬) তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‌’জ্যোৎস্নার জলজ বনে’ প্রকাশিত হয়। ২০১৭-এর বইমেলায় প্রকাশিত হয়েছে কাব্যগ্রন্থ ‘আকাশের মন ভালো নেই’ ও ডুয়েট আবৃত্তির অ্যালবাম ‘ভেজা মেঘের দিনগুলি’। ইতিপূর্বে তিনি পল্লিকবি জসিম উদ্দিন পদক, জয়বাংলা সম্মাননা পদক, মাদার তেরেসা সম্মাননা ও জাতীয় সাহিত্য পদকঅর্জন করেছেন। গোপালঞ্জের স্থানীয় সাংস্কৃতিক সংগঠন বাশরী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক এবং জনপ্রিয় লোকজ সংস্কৃতি ভিত্তিক অনুষ্ঠান মেঠোপথের নিয়মিত উপস্থাপক তিনি। এছাড়া সামাজিক প্রতিষ্ঠান বিন্দুর প্রতিষ্ঠাতা সভাপতি। পেশাগত জীবনে সরকারি মুকসুদপুর কলেজে অধ্যাপনা করছেন। সম্পাদনা করেছেন স্বপ্নিল সাহিত্য পত্রিকা। বিভিন্ন সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকায় দীর্ঘদিন সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি।

আজকের বাজার: আরআর/ ২৭ জুলাই ২০১৭