আমরণ অনশনে জগন্নাথ বিশ্ববিদ্যালইয়ের শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জকসু) নির্বাচনসহ ৭ দফা দাবিতে আমরণ অনশনে বসেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

আজ রবিবার সকাল ১০টা থেকে ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা আমরণ অনশনে বসে।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, ‘এর আগে বিভিন্ন দাবিতে আন্দোলনের সময় উপাচার্য দাবি মেনে নেয়ার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করেননি তিনি। এখন সাত দফা দাবি মেনে নেয়ার ক্ষেত্রে তার মুখের কথায় আমরা আশ্বস্ত হতে পারছি না। সাত দফা বাস্তবায়নের লিখিত আশ্বাস দেয়ার প্রস্তাবকে উপাচার্য নাকোচ করেছেন। এতে করে আমাদের দাবি আদায়ে প্রশাসন টালবাহানার আশ্রয় নিয়েছে। সাত দফা দাবি মেনে নেয়ার সময়সীমা লিখিতভাবে না দেয়া পর্যন্ত আমরা সাধারণ শিক্ষার্থীরা আমরণ অনশন চালিয়ে যাবো।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালইয়ের প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো দ্রুততার সাথে বাস্তবায়ন করা হবে। আমরা ছাত্রবান্ধব, আমরা শিক্ষার্থীদের সাথে আগেও কথা বলেছি, এখন আবার কথা বলতে যাবো।

শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- আগামী এক সপ্তাহের মধ্যে ক্যান্টিনের খাবারের দাম কমিয়ে মানোন্নয়ন করা, এক মাসের মধ্যে বাসের ডাবল শিফট চালু, চার মাসের মধ্যে জকসু নির্বাচন, দুই মাসের মধ্যে ছাত্রী হল চালু, বিশ্ববিদ্যালয় থেকে ৭০ শতাংশ শিক্ষক নিয়োগ ও আবেদনের ক্ষেত্রে সিজিপিএ শর্ত শিথিল করে স্বচ্ছ নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্যদের নিয়োগ, দ্বিতীয় ক্যাম্পাসের কাজ শুরু এবং গবেষণা খাতে বাজেট বাড়ানো।

আজকের বাজার/লুৎফর