আমরা আজ ইতিহাস গড়েছি : নিগার

পাকিস্তানকে হারিয়ে নিজেদের প্রথম ওয়ানডে বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। প্রথমে ব্যাটার ফারজানা হকের ৭১ রান ও পরে বল হাতে ফাহিমা খাতুনের ৩ উইকেট শিকারে ৯ রানের ঐতিহাসিক জয় পায় বাংলাদেশ। বিশ্বকাপের মঞ্চে প্রথম জয়ে উচ্ছসিত বাংলাদেশ দল।

তাই ম্যাচ শেষে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা জানান, বিশ্বকাপে এটি আমাদের প্রথম জয়। আমরা আজ ইতিহাস গড়েছি।

দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে হারের পর বিশ্বকাপের মঞ্চে প্রথম জয়ের লক্ষ্যে পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ নারী দল। বাংলাদেশের লক্ষ্য পূরণে ব্যাট-বল হাতে দারুন পারফরমেন্স করেন দলের ক্রিকেটাররা। পরিকল্পনামাফিক খেলে জয় তুলে নেয় বাংলাদেশ।

টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেটে ২৩৪ রান করে বাংলাদেশ। নবম ওভারে নেমে ৪৭ ওভার পর্যন্ত ব্যাট করেছেন ফারজানা। স্ট্রাইক রেট ধীর হলেও, দলকে লড়াই করার পুঁিজ এনে দিতে এক প্রান্ত আগলে রেখেছিলেন ফারজানা। শেষ পর্যন্ত ১১৫ বলে ৬১ দশমিক ৭৩ স্ট্রাইক রেটে ৫টি চারে ৭১ রান করেন তিনি।

এছাড়া ওপেনার শারমিন আকতার ৪৪ ও অধিনায়ক নিগার সুলতানা ৪৬ রান করেন। তৃতীয় উইকেটে ফারজানার সাথে ১২৪ বলে ৯৬ রানের দুর্দান্ত জুটি গড়েছিলেন নিগার।

টার্গেট পেয়ে শক্তহাতে বাংলাদেশকে জবাব দিতে থাকে পাকিস্তান। ৪২ ওভারে ২ উইকেটে ১৮৩ রানও তুলে ফেলেছিলো পাকিস্তান। তখন পর্যন্ত ম্যাচের লাগাম পুরোপুরি ছিল পাকিস্তানের হাতের মুঠোয়।

এরপর বল হাতে জ্বলে উঠে বাংলাদেশের বোলাররা। বাংলাদেশী বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৫০ ওভারে ৯ উইকেটে ২২৫ রানের বেশি তুলতে পারেনি পাকিস্তান। এতে ম্যাচ জয়ের আনন্দে মেতে উঠে বাংলাদেশ।

সেই বাঁধ ভাঙ্গা আনন্দ যেন প্রকাশের কোনই ভাষাই নেই বাংলাদেশ অধিনায়কের কাছে। তিনি বলেন, ‘আমি এটি ভাষায় প্রকাশ করতে পারবো না। বিশ্বকাপে এটি আমাদের প্রথম জয়। আমরা আজকে ইতিহাস গড়েছি। আমরা পুরো টুর্নামেন্টে এই মোমেন্টাম ধরে রাখতে চাই।’

পাকিস্তানের হাত থেকে ম্যাচের লাগাম নিয়ে নেন লেগ-স্পিনার ফাহিমা খাতুন। এবারের আসরে প্রথমবার খেলতে নামেন তিনি। সপ্তম বোলার হিসেবে ২৬তম ওভারে প্রথম আক্রমনে আসেন ফাহিমা। প্রথম পাঁচ ওভারে উইকেটের দেখা পাননি তিনি। ষষ্ঠ ওভারে প্রথম উইকেট শিকার করেন ফাহিমা। আর পাকিস্তান ইনিংসের ৪৪তম ও নিজের সপ্তম ওভারে পরপর দুই বলে ২ উইকেট শিকার করে বাংলাদেশকে চালকের আসনে বসান ফাহিমা। শেষমেষ ৮ ওভারে ৩৮ রান দিয়ে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন ফাহিমা।

তাই ফাহিমার প্রশংসা করেছেন বাংলাদেশের অধিনায়ক নিগার, ‘আমি এখানে দু’টি ম্যাচ দেখেছি। স্পিনাররা এখানে দাপট দেখায়। আমি জানতাম সে (ফাহিমা) যদি তার সেরাটা দিতে পারে তাহলে আমি তাকে বেশ ভালোভাবে ব্যবহার করতে পারবো।’

পাকিস্তানের বিপক্ষে এমন জয় বাংলাদেশকে উজ্জীবিত করবে বলে মনে করেন নিগার। তিনি বলেন, ‘আমরা পাকিস্তানকে বেশ ভালোভাবে চিনি। আমরা তাদের সাথে অনেকবার খেলেছি। বাছাই পর্বে আমরা তাদের শেষ ওভারে হারিয়েছিলাম। এই জয় আমাদের আত্মবিশ্বাস দিবে এবং আমরা এই মোমেন্টাম চেয়েছিলাম। নিজেদের সামর্থ্য সম্পর্কে আমরা জানি।’ তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান