আমাজনে আগুন: ৭ দেশের বন সুরক্ষা চুক্তিতে সই

আমজন নদীর অববাহিকা রক্ষায় ব্যবস্থা নিতে একমত হয়েছে দক্ষিণ আমেরিকার সাত দেশ। সেখানে বিশ্বের সর্ববৃহৎ গ্রীষ্মমণ্ডলীয় বনে ব্যাপক অগ্নিকাণ্ডের ঘটনায় বিশ্বব্যাপী উদ্বেগের মাঝে এ পদক্ষেপ নেয়া হলো, খবর বিবিসি।

বলিভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, পেরু ও সুরিনামের সই করা এ চুক্তির আওতায় দুর্যোগে সাড়াদান নেটওয়ার্ক ও স্যাটেলাইটের মাধ্যমে পর্যবেক্ষণ ব্যবস্থা গড়ে তোলা হবে।

কলম্বিয়ায় আয়োজিত এক সম্মেলনে দেশগুলো পুনরায় বনায়নে কাজ করতেও সম্মত হয়েছে।

চলতি বছর আমাজন রেইনফরেস্টে ৮০ হাজারের অধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

লেটিসিয়া শহরে সম্মেলনের আয়োজন করা কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকে বলেন, আমাজন বন যেসব দেশের মাঝে ভাগ হয়ে রয়েছে সেগুলোর প্রেসিডেন্টদের সমন্বয় ব্যবস্থার উৎস হিসেবে কাজ করবে এ সম্মেলন।

সাত দেশ শিক্ষা খাতে আরও প্রচেষ্টা নেয়া এবং আধিবাসী সম্প্রদায়ের ভূমিকা বাড়ানোর বিষয়েও একমত পোষণ করেছে।

লেটিসিয়ায় দেশগুলোর প্রতিনিধি হিসেবে প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রীরা উপস্থিত ছিলেন। অস্ত্রোপচারের জন্য প্রস্তুতি নেয়া ব্রাজিলের উগ্র-ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো ভিডিওলিংকের মাধ্যমে সম্মেলনে যোগ দেন।

আমাজন বনাঞ্চল কার্বন জমা রাখার গুরুত্বপূর্ণ কেন্দ্র এবং তা বৈশ্বিক উষ্ণায়নের গতির লাগাম টেনে ধরে রেখেছে। এ বনের প্রায় ৬০ শতাংশ ব্রাজিলে অবস্থিত। দেশটির মহাকাশ গবেষণা সংস্থার তথ্য অনুযায়ী, আমাজনে চলতি বছরের প্রথম আট মাসে আগের বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ আগুন লাগার ঘটনা ঘটেছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ