‘আমি যা নই, তাই বলা হচ্ছে’

দীর্ঘ অভিনয় জীবনে মোশাররফ করিমের জনপ্রিয়তা আকাশছুঁই। অথচ উপস্থাপনায় পা রেখেই জন্ম দিলেন তুমুল সমালোচনার। অথচ সামাজিক দায়বদ্ধতা থেকেই ‘জাগো বাংলাদেশ’ নামের অনুষ্ঠানটি শুরু করেন তিনি।

১৭ মার্চ অনুষ্ঠানের প্রথম পর্বে তার একটি বক্তব্যের জের ধরে সমালোচনার মুখে পড়েন এই তারকা। এরপর ২৩ মার্চ নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দুঃখ প্রকাশও করেন।

মোশাররফ বলেন, অনুষ্ঠানের ওই কথাটি কেউ কেউ হয়তো বুঝতে পারেনি বা আমি বোঝাতে পারিনি। যে কারণে অনেকেই হয়তো কষ্ট পেয়েছেন। এর জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।

এদিকে অনেকেই বলছেন, মোশাররফ করিমের এভাবে দুঃখ প্রকাশ করাটা ঠিক হয়নি! এই প্রসঙ্গে জমজ খ্যাত এই তারকা বলেন, দেখুন, আমি বলেছি, যারা বুঝতে পারেননি বা যাদের আমি বোঝাতে পারিনি- ঐ জায়গা থেকে আমি দুঃখ প্রকাশ করেছি।

অনেকটা আক্ষেপ নিয়ে দর্শকপ্রিয় এই অভিনেতা বলেন, আমি যা নই, তাই বলা হচ্ছে। ভুল বোঝা বুঝিতে যারা কষ্ট পাচ্ছেন, তাদের এমন কথাতেও আমি ব্যথিত হচ্ছি, কষ্ট পাচ্ছি। আমি কেমন মানুষ, তা আমার আশেপাশে যারা থাকেন তারা হয়তো জানেন। নিজের কথা নিজে বলতে সবসময়ই আমি চরম বিব্রত বোধ করি। বলব, পুরো অনুষ্ঠানটি দেখুন। তারপর বুঝুন, আমি আসলে কী বোঝাতে চেয়েছি।

উল্লেখ, জাগো বাংলাদেশ’অনুষ্ঠানের মাধ্যমে মানুষকে সচেতন করার আহ্বান জানাতে গিয়ে সম্প্রতি মোশাররফ করিম বলেন, ‘একটা মেয়ে তার পছন্দমতো পোশাক পরবে না? আচ্ছা পোশাক পরলেই যদি প্রবলেম হয়, তাহলে সাত বছরের মেয়েটির ক্ষেত্রে কী যুক্তি দেব, যে বোরকা পরেছিলেন তার ক্ষেত্রে কী যুক্তি দেব? কোনো যুক্তি আছে?’

মোশাররফ করিমের এ বক্তব্য ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে’ বলে অভিযোগ করেন অনেকে।

এস/