আমি সাকিব-তামিমের মতো বড় ক্রিকেটার না :মুশফিক

পাকিস্তান সফর থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম। তাতেই টেস্ট স্কোয়াড নিয়ে ঝামেলা পাকিয়ে বসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মূলত পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর আবারও পাকিস্তান যাবে শেষ টেস্ট খেলতে।

কিন্তু মুশফিক পাকিস্তান সফরের স্কোয়াডে না থাকলেও তাকে রাখতে হবে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে। এরপর আবার পাকিস্তান বিপক্ষে টেস্ট দল থেকে তাকে বাদ দিতে হবে। সবমিলিয়ে কোচ রাসেল ডোমিঙ্গোও ও নির্বাচকরা এমন অধারাবাহিকতা হোক তা চান না।

অথচ পাকিস্তান যাওয়ার ব্যাপারে ক্রিকেটারদের স্বাধীনতা দিয়েছিল বিসিবি। এমন সুযোগ পেয়ে পাকিস্তান সফর থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন মুশফিক। কিন্তু এটা তার জন্যে সুখকর হয়নি। কারণ ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ভাবনায় নেই মুশফিক। যেখানে ফিরতে হলে তাকে ফিটনেস টেস্টও দিতে হবে এমন টোটকা দিয়ে রেখেছেন নির্বাচকরা।

এমন ঘোলাটে পরিস্থিতিতে আক্ষেপ নিয়ে মুখ খুলছেন মুশফিক। ক্রিকবাজকে তিনি বলেন, ‘আমি সাকিব-তামিমের মত এত বড় ক্রিকেটার নই। আমি সবসময় নিজেকে একজন ছোট খেলোয়াড় ভাবি। আমি সবসময়ই বলি, পরের সিরিজে সুযোগ পাওয়া নিয়েই আমার ভাবনা। তাই এটা (নির্বাচক-কোচদের কথা) আমার জন্য বিব্রতকর ছিল না। বরং তারা যেভাবে ভাবছেন এটা আমার কাছে স্বাভাবিকই মনে হয়েছে।’

তবে বিসিএলে নিজেকে প্রমাণ করার সুযোগ পাচ্ছেন মুশফিক- ‘সেরে ওঠার পরপরই আমি বিসিএলে ম্যাচ পাচ্ছি, আমি সেখানে ভালো করার চেষ্টা করব যাতে নির্বাচক ও টিম ম্যানেজমেন্টের সদস্যরা খুশি হয়ে ওঠেন। তারা যদি মনে করেন আমি দলের শক্তিমত্তা বাড়াতে পারব, তাহলে আমাকে জিম্বাবুয়ে সিরিজের দলে রাখবেন।’

জিম্বাবুয়ের বিপক্ষে মুশফিকের খেলা নিয়ে দোলাচাল থাকলেও দলের ক্রিকেটার ও রাওয়ালপিন্ডি টেস্টে অধিনায়কের দায়িত্ব পাওয়া মুমিনুল হক জানালেন, ‘এটা তো বলার অপেক্ষা রাখে না মুশফিক ভাই খেলবেন (জিম্বাবুয়ে সিরিজে)। আপনিও জানেন, আমিও জানি, সারা বাংলাদেশ জানে। ক্রিকেট বিশ্বও জানে। আপনার দলে মুশফিক ভাইয়ের মতো একজন ব্যাটসম্যান না থাকা বিরাট ক্ষতি…সবাই তো জিনিসটা মিস করবে। একজন অধিনায়কের জন্য এবং সবার জন্য এটা বিরাট ক্ষতি। সাথে এটাও নিশ্চিত মুশফিক ভাই জিম্বাবুয়ের বিপক্ষে অবশ্যই খেলবেন। বাংলাদেশে যেহেতু খেলা অবশ্যই খেলবেন।

আজকের বাজার/আরিফ