আর্জেন্টিনায় বিমান আটকে রাখার জন্য মার্কিন অনুরোধের প্রতিবাদ জানিয়েছে ভেনিজুয়েলা

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো আর্জেন্টিনায় তার দেশের একটি বিমান আটক রাখার জন্য যুক্তরাষ্ট্রের অনুরোধের বিষয়ে বুধবার প্রতিবাদ জানিয়েছেন। জুন থেকে বুয়েনস আয়ারসে রাখা বিমানটিকে ফিরতে দেয়া হচ্ছে না।
ভেনেজুয়েলার কোম্পানি এমট্রাসুরের মালিকানাধীন বোয়িং ৭৪৭ কার্গো প্লেনটি অটো যন্ত্রাংশের একটি চালান নিয়ে মেক্সিকো থেকে ৮ জুন আর্জেন্টিনায় যাওয়ার পর থেকে সেখানে আটকে আছে। এটি উরুগুয়ে প্রবেশের চেষ্টা করছিল।
গত ১৯ জুলাই একটি মার্কিন আদালত মার্কিন “রপ্তানি নিয়ন্ত্রণ আইন” লঙ্ঘন করার ভিত্তিতে বিমানটি জব্দ করার আদেশ জারি করে।
বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে মাদুরো বলেন, আইনত ভেনেজুয়েলার মালিকানাধীন বিমানটি দুই মাস ধরে তারা ছিনিয়ে নেয়া চেষ্টা করছে।
মাদুরো আরো বলেন, ভেনিজুয়েলা প্রতিবাদ জানাচ্ছে। আর্জেন্টিনার জনগণকে বিমানটি পুনরুদ্ধারের জন্য তাদের সর্বাত্মক সহায়তার অনুরোধ জানান তিনি।
মার্কিন আদালতের আদেশে বলা হয়েছে যে, ইরানের ইসলামী বিপ্লবী গার্ড কোর কুদস বাহিনীর সাথে সম্পৃক্ত বিমান সংস্থা মাহান এয়ার থেকে “অননুমোদিত স্থানান্তর” করা হয়েছে। ওয়াশিংটন বিপ্লবী গার্ড কোরকে সন্ত্রাসী সংগঠন বলে মনে করে।
ভেনিজুয়েলার কোম্পানি কনভয়াসিার সহযোগী প্রতিষ্ঠান এমট্রাসুর মার্কিন নিষেধাজ্ঞার অধীনে রয়েছে।
বিমানটির পাঁচজন ক্রু ছিল ইরানি এবং ১৪ জন ভেনিজুয়েলার। সোমবার আর্জেন্টিনার বিচারক ১২ জন ক্রুকে তাদের পাসপোর্ট ফেরত দেওয়ার অনুমতি দেন। তিনি বলেন, চার ইরানি ও তিনজন ভেনিজুয়েলার নাগরিকের বিষয়ে আরও তদন্তের প্রয়োজন।