আর্থিক কেলেঙ্কারির দায়ে ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা গ্রেফতার

গ্রেফতার হয়েছেন ভারতের ইয়েস ব্যাংকের অন্যতম প্রতিষ্ঠাতা রানা কাপুর। গতকাল শনিবার (৭ মার্চ) তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায় এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)। মুম্বাইয়ে বেলার্ড এস্টেটের ইডি দফতরে টানা ২০ ঘণ্টা জেরার পর আজ রোববার তাকে গ্রেফতার করা হলো।

ইডি সূত্রের বরাত দিয়ে ভারতীয় গণামধ্যমগুলো জানিয়েছে, তদন্তে সহযোগিতা না করার কারণে এবং আর্থিক কেলেঙ্কারির অভিযোগে ইয়েস ব্যাংকের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রানাকে গ্রেফতার করা হয়েছে। আজই তাকে আদালতে উপস্থাপন করা হবে। জেরায় রানার বক্তব্যও রেকর্ড করেছে ইডি।

এর আগে গতকাল শনিবার দিবাগত রাত থেকে রানার ওরলির বাড়ি ‘সমুদ্র ভবন’-এ তল্লাশি শুরু করে ইডি। রাতভর তল্লাশির পরে কর্মকর্তারা জানতে পারেন, দেওয়ান হাউজিং ফিনান্স লিমিটেডের (ডিএইচএফএল) মালিক ধীরাজ ওয়াধাবানের সংস্থা আর কে ডব্লিউ ডেভেলপার্সকে ৭৫০ কোটি রুপি ঋণ দিয়েছিল ইয়েস ব্যাংক। কে ডব্লিউ ডেভেলপার্সের সঙ্গে দাউদ ইব্রাহিমের ডান হাত বলে পরিচিত ইকবাল মেমন ওরফে ইকবাল মির্চির (প্রয়াত) কয়েক হাজার কোটি রুপির লেনদেন হয়েছিল বলে জানিয়েছে ইডি।

দিল্লি ও মুম্বাইয়ে রানার তিন মেয়ের বাড়িতেও তল্লাশি চালায় ইডি। ইডি বলছে, রানা ইয়েস ব্যাংকের শীর্ষ পদে থাকার সময় এমন বহু সংস্থাকে ঋণ দেয়া হয়েছিল, যে কোম্পানিগুলো ছিল লোকসানি। ঋণের অর্থ ফেরত না পাওয়ার আশঙ্কা থাকলেও রানার নির্দেশে তাদের ঋণ মঞ্জুর করা হয়।

এর আগে গত বৃহস্পতিবার ইয়েস ব্যাংকের নিয়ন্ত্রণ নেয় ভারতের কেন্দ্রীয় ব্যাংক। গ্রাহকদের টাকা তোলা ও ঋণ দেয়ার ক্ষেত্রেও শর্ত আরোপ করা হয়। সূত্র: এএনআই

আজকের বাজার/এ.এ