আলাস্কায় তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি

শনিবার আলাস্কার আল্লাকাকেট শহরে তাপমাত্রার পারদ ছুঁয়েছে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে। এটাই এবছরে পর্যন্ত আলাস্কার সব থেকে কম তাপমাত্রা। এর আগে ১৯৫৪ সালের ২৭ ডিসেম্বর ফেয়ারব্যাঙ্কস্‌ শহরের তাপমাত্রা হয়েছিল মাইনাস ৬৭ ডিগ্রি সেলসিয়াস। তবে শুক্রবার ফেয়ারব্যাঙ্কস্‌ শহরের তাপমাত্রা কিছুটা বেড়ে হয়েছিল মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস। শনিবারই বেটেলস্‌ শহরের তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস। অথচ দিন দশেক আগেই সেখানে পারদ শূন্যের উপরে ছিল। এর আগে ১৯৫০ সালে বেটেলস্‌–র পারদ ছুঁয়েছিল মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে।

শুধু বেটেলস্‌ই নয়, আলাস্কার অভ্যন্তরীণ বেশিরভাগ শহর, বিশেষত উত্তরাংশের অঞ্চলগুলিতে রাতের তাপমাত্রার পারদ ঘোরাফেরা করছে মাইনাস ৩৫–৫৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। দিনের তাপমাত্রাও তথৈবচ। পারদ রয়েছে মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।
আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আলাস্কার পশ্চিম দিকে অবস্থান করছে একটি শক্তিশালী উচ্চচাপ গম্বুজাকৃতি বলয়। পূর্ব দিক থেকে ঢুকছে একাধিক নিম্নচাপ বলয়। এই দুইয়ের সংমিশ্রনে সুমেরু অঞ্চল থেকে ঠান্ডা আকর্ষণ করছে। তার উপর উচ্চচাপের জন্য আকাশ পরিষ্কার থাকায় তুন্দ্রা অঞ্চল মুড়ে গিয়েছে শৈত্য বলয়ে। তুষার কুয়াশার পূর্বাভাস দিয়ে আবহাওয়াবিদদের আশ্বাস আগামী সপ্তাহের শেষে পারদ কিছুটা উঠতে পারে।

আজকের বাজার/লুৎফর রহমান