আহমেদপুরে সফটওয়্যার শিল্পের উদ্বোধন করলেন পরিকল্পনা মন্ত্রী : হাওরের ইতিহাসে এটি মাইলফলক বললেন মোস্তাফা জব্বার

সফটওয়্যার শিল্পেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সেইসাথে গ্রাম ও শহরের মধ্যকার পার্থক্য ঘুচতে শুরু করেছে। শুধু শহর নয়, ভাল যোগাযোগ ব্যবস্থা থাকলে প্রত্যন্ত- অঞ্চলেও যে সফট্ওয়্যার শিল্প স্থাপন করা যায়, তা প্রমাণ করে দিয়েছেন এদেশের তরুণ আইটি প্রকৌশলী এবং সফট্ওয়্যার প্রোগ্রামাররা। তারা সুনামগঞ্জের হাওরখ্যাত অঞ্চল ধর্মপাশা উপজেলার আহমেদপুরে ‘এডভান্স অ্যাপ, বাংলাদেশ’ নামে সফট্ওয়্যার রপ্তানিযোগ্য একটি ডিজিটাল প্রযুক্তি শিল্প গড়ে তুলেছেন।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান শনিবার রাতে এটি উদ্বোধন করেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ‘এডভান্স অ্যাপ,বাংলাদেশ’র উদ্বোধনী অনুষ্ঠানে ওয়েবিনারে সংযুক্ত ছিলেন।
আজ রোববার দুপুরের পরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।
এতে বলা হয়, আহমেদপুরে প্রতিষ্ঠিত ‘এডভান্স অ্যাপ, বাংলাদেশ’ নামে এই ডিজিটাল প্রযুক্তি শিল্পে আইটি প্রকৌশলী ও সফট্ওয়্যার প্রোগ্রামার মিলিয়ে ৪৮ জন কাজ করছেন।

এখান থেকে উৎপাদিত সফটওয়্যারসহ ডিজিটাল পণ্য বিদেশে রপ্তানি করা হবে বলে পরিকল্পনা মন্ত্রী এবং মোস্তাফা জব্বার দু’জনই আশাবাদ ব্যক্ত করেছেন। ডাক ও টেরিযোগাযোগ মন্ত্রী প্রত্যন্ত হাওর এলাকায় একটি সফট্ওয়্যার ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা করাকে ডিজিটাল বাংলাদেশের জন্য একটি যুগান্তকারি ঘটনা হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন,‘এটি হাওরের ইতিহাসে একটি মাইলফলক’।

অনুষ্ঠানে মন্ত্রীদ্বয়, দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ কিছু উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

রিকল্পনা মন্ত্রী বলেন, নেত্রকোণা থেকে মোহনগঞ্জ, ধর্মপাশা ও তাহেরপুর হয়ে হাওরের ওপর দিয়ে সাড়ে তের কিলোমিটার উড়াল সড়ক নির্মাণ সম্পন্ন হলে হাওরবাসীর জীবনমান পাল্টে যাবে। তিনি এ সময় জানান,সিলেট থেকে নেত্রকোণা রেল-লাইন স্থাপনের কাজও করা হবে। তৈরি হবে, দিরাই থেকে শাল্লা ও আজমিরীগঞ্জ এবং হবিগঞ্জ হয়ে ঢাকা-চট্টগ্রাম যাবার মহাসড়ক।

মোস্তাফা জব্বার বলেন, সাড়ে তের কিলোমিটার উড়াল সড়ক চালু হওয়ার পর হাওরবাসীর জীবনমান পাল্টে যাবে। যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচন ছাড়াও পর্যটকদের কাছে এটি হবে একটি আকর্ষণীয় স্পট। এটি মালদ্বীপের চেয়েও আকর্ষণীয় হবে পর্যটকদের কাছে।

সুব্রত দাস খোকনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে অ্যাডভান্স অ্যাপস, বাংলাদেশ’র সিইও শফিউল আলম বিপ্লব বক্তৃতা করেন।