ইংলিশ লিগ কাপের শিরোপা জিতলো ম্যানচেস্টার সিটি

এ্যাস্টন ভিলাকে ২-১ গোলে পরাজিত করে টানা তৃতীয়বারের মত ইংলিশ লিগ কাপের শিরোপা ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। সার্জিও এগুয়েরো ও রডরিগোর গোলে সিটির জয় নিশ্চিত হয়। ভিলার পক্ষে এক গোল পরিশোধ করেছিলেন এমবিওয়ানা সামাত্তা। রোববার লন্ডনের ওয়েম্বলী স্টেডিয়ামে এই শিরোপা জয়ের মধ্য দিয়ে পেপ গার্দিলার অধীনে সর্বশেষ ১১টি প্রতিযোগিতার মধ্যে আটটিতেই জয়ী হলো সিটিজেনরা। ইংলিশ লিগে সাফল্য সত্বেও গার্দিওলা অবশ্য ঘরোয়া এই লিগকে ততটা গুরুত্ব দিতে নারাজ। সেমিফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করেছিল ম্যান সিটি। অন্যদিকে ফাইনালে ভিলার পরাজয়ের অর্থ হচ্ছে ১৯৯৬ সালের পর আবারো তাদের শিরোপা জয়ের অপেক্ষা বাড়লো।

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ২-১ গোলের জয়ের ম্যাচ থেকে আটটি পরিবর্তন করে দল সাজিয়েছিলেন গার্দিওলা। এর মধ্যে কেভিন ডি ব্রুইনা ছিলেন বদলী বেঞ্চে। তবে মূল দলে ফিরেছিলেন এগুয়েরো, রাহিম স্টার্লিং ও ডেভিড সিলভা। এমনকি গার্দিওলার অধীনে ১৯ বছর বয়সী ফিল ফোডেনও কাল প্রথম থেকেই দলে ছিলেন। ম্যাচ শুরুর ২০ মিনিটের মধ্যে রডরিগোর পাসে ফোডেনের হেড থেকে বল পেয়ে যান এগুয়েরো। আর্জেন্টাইন এই তারকার ডিফ্লেকটেড শট ভিলার গোলরক্ষক ওরিয়ান নায়ল্যান্ডকে পরাস্ত করলে এগিয়ে যায় সিটি। কিছুক্ষণ পরেই ফোডেন অল্পের জন্য ব্যবধান দ্বিগুন করতে পারেননি। তবে ৩০ মিনিটে ইকে গুন্ডোগানের কর্ণার থেকে রডরিগোর শক্তিশালী হেডে ২-০ গোলে এগিয়ে যায় ইংলিশ চ্যাম্পিয়নরা।

গত মাসে প্রিমিয়ার লিগে ভিলা পার্কে এই এ্যাস্টন ভিলাকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছিল ম্যানচেস্টার সিটি। দুই গোলে পিছিয়ে পড়ার পর অন্তত ১০ মিনিট পর্যন্ত ভিলা যেভাবে চাপের মধ্যে ছিল তাতে এক সময় মনে হয়েছে আবারো হয়ত সেই ম্যাচের পুনরাবৃত্তি হতে যাচ্ছে। স্টার্লিংয়ের একটি শট কোনমতে আটকে দেন ভিলার ইংলিশ ডিফেন্ডার টাইরন মিংস। ৪১ মিনিটে আনওয়ার এল গাজির ক্রস থেকে সামাত্তা লো হেডে ক্লডিও ব্র্যাভোকে পরাস্ত করলে ম্যাচে ফিরে আসার ইঙ্গিত দিয়েছিল ভিলা। দ্বিতীয়ার্ধে অবশ্য বেশ কিছু গোলের সুযোগ নষ্ট করে ব্যবধান বাড়তে দেননি রডরিগো, এগুয়েরোরা। ডি ব্রুইনা, বার্নান্ডো সিলভা, গাব্রিয়েল জেসুসকে বদলী বেঞ্চ থেকে উঠিয়ে এনে ব্যবধান বাড়াতে না পারলেও হ্যাটট্রিক শিরোপা নিয়েই শেষ পর্যন্ত বাড়ি ফিরেছেন গার্দিওলা। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান