ইইউ পরমাণু সমন্বয়ক এ সপ্তাহে তেহরান সফর করবেন : ইরান

ইউরোপীয় ইউনিয়নের পরমাণু সমন্বয়ক চলতি সপ্তাহে তেহরান সফর করবেন। ভেঙ্গে যাওয়া ২০১৫ সালের পরমাণু চুক্তি ফের রক্ষা করতে ইরান ও বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে আলোচনার জন্য তিনি এ সফরে যাচ্ছেন। সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
সমন্বয়ক এনরিক মোরা ভিয়েনায় এক বছর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আলোচনা চলাকালে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে একজন মধ্যস্থতাকারী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সেখানে ওইসব আলোচনায় এ চুক্তি ফের রক্ষার চেষ্টা করা হয়।
মোরার ইরানের রাজধানী পৌঁছানোর তারিখ নিশ্চিত করা না হলেও স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, তিনি মঙ্গলবার তেহরান সফরে যাবেন বলে আশা করা হচ্ছে।
সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদাহ বলেন, ‘তেহরানে আলোচনার এজেন্ডা প্রায় চূড়ান্ত করা হয়েছে।’
এ সফরকালে মোরা ‘ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাঘারির সাথে সাক্ষাত করবেন।’
২০১৫ সালের এ চুক্তিতে ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার নিশ্চয়তার বিনিময়ে তেহরানের ওপর আরোপ করা বিভিন্ন নিষেধাজ্ঞা শিথিল করার প্রতিশ্রুতি দেয়া হয়। এ চুক্তিতে বলা হয়, ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না। তবে দেশটি এমন অস্ত্র তৈরি করার কথা বরাবরই প্রত্যাখান করে আসছে।
ইরান ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচটি দেশ চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স এবং জার্মানির মধ্যে এ চুক্তি হয়।
তবে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ওয়াশিংটন একতরফাভাবে এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে ইরানের বিরুদ্ধে নতুন করে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার পর পরই ইরান তাদের নিজেদের দেয়া প্রতিশ্রুতি থেকে বেরিয়ে আসা শুরু করে। ফলে চুক্তিটি ভেঙ্গে যায়।