ইউএনওকে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা বিচারককে বদলির সুপারিশ

বরগুনার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী তারিক সালমনকে কারাগারে পাঠানোর ঘটনায় বরিশালের মুখ্য মহানগর হাকিমকে (সিএমএম) মোহাম্মদ আলী হোসাইন বদলির জন্য সুপ্রিম কোর্টে প্রস্তাব পাঠিয়েছে আইন মন্ত্রণালয়।

২৫ জুলাই মঙ্গলবার আইন মন্ত্রণালয় থেকে বরিশালের সিএমএম মোহাম্মদ আলী হোসাইনকে বদলির প্রস্তাবের চিঠি তাদের হাতে পৌঁছেছে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ।

এর আগে গতকাল সোমবার ইউএনওকে হয়রানির ঘটনায় বরিশাল ও বরগুনা জেলার দুই জেলা প্রশাসককে প্রত্যাহার করা হয়। উক্ত ঘটনা খতিয়ে দেখতে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, তারিক সালমান বরিশালের আগৈলঝাড়ার ইউএনও থাকাকালে গত স্বাধীনতা দিবস উদ্‌যাপন উপলক্ষে ছাপানো আমন্ত্রণপত্রে এক শিশুর আঁকা বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করেন। ওই ঘটনায় বরিশাল জেলা আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সভাপতি সৈয়দ ওবায়েদুল্লাহ গত ৭ জুন বরিশাল মুখ্য মহানগর হাকিম আদালতে ইউএনওর বিরুদ্ধে ৫ কোটি টাকার মানহানির মামলা করেন। মামলাটি আমলে নিয়ে বিচারক ২৭ জুলাইয়ের মধ্যে তারিক সালমানকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়ে সমন জারি করেন।

গত বুধবার ওই মামলায় আদালতে হাজিরা দিয়ে জামিনের আবেদন করেন তারিক সালমান। আদালত প্রথমে তা নামঞ্জুর করে ইউএনওকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। দুই ঘণ্টা পর তার জামিন মঞ্জুর করা হয়।

আজকের বাজার: এলকে/এলকে ২৫ জুলাই ২০১৭