ইউএন উইমেনের কাছে ইন্দিরার অনুরোধ নারীর কর্মসংস্থান ও উন্নয়নে সহায়তা দিতে

করোনা সংকটে ইউএন উইমেন সহ আন্তর্জাতিক সংস্থার কাছে নারীর কর্মসংস্থান ও উন্নয়নে সহায়তা দিতে অনুরোধ জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুননেসা ইন্দিরা।

প্রতিমন্ত্রী আজ সচিবালয় থেকে ইউএন উইমেনের ব্যাংকক আঞ্চলিক অফিসের পরিচালক মোহাম্মদ নাচিরি’র সঞ্চালনায় ‘টুওয়ার্ডস জেন্ডার রেস্পনসিভ কোভিড-১৯ রিকোভারিঃ এক্সপিরেয়েন্স ফ্রম এশিয়া এন্ডপ্যাসিফিক’ বিষয়ে ইউএন উইমেনের আঞ্চলিক কার্যালয়ের সাথে এশিয়া প্যাসিফিক অঞ্চলের নয়টি দেশের মহিলা বিষয়ক মন্ত্রীদের সাথে ভার্চুয়াল ভিডিও কনফারেন্সে এ কথা বলেন।

এসময় জাতিসংঘের এজেন্সিসমূহ,আন্তর্জাতিক উন্নয়নসংস্থা ও উন্নয়ন অংশীদারদের করোনাভাইরাস সংকটে ক্ষতিগ্রস্থ কর্মজীবি নারী, নারী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের কাছে সহায়তা চেয়েছেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বব্যাপী নারীরা আর্থিক, সামাজিক ও স্বাস্থ্যগতভাবে বিভিন্ন ধরনের ক্ষতির সম্মুখীন হচ্ছে। তারা চাকুরী হারাচ্ছে ও উদ্যোক্তাদের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। ফলে তাদের জীবন যাত্রার মান নেমে গেছে ও পারিবারিক সহিংসতার শিকার হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ বিশ্বব্যাপী যে স্বাস্থ্যঝুঁকি তৈরি করেছে তা মোকাবেলায় সম্মুখ যোদ্ধা হিসেবে যে ডাক্তার,নার্স ও স্বাস্থ্যকর্মীরা কাজ করছে তার ৭০ ভাগনারী।

বিশ্ব যখন মহাসংকটে তখন নারীরা ঘরে বসে নেই।বাংলাদেশের স্বাস্থ্যখাতসহ বিভিন্ন চ্যালেঞ্জিং পেশায় নারী দক্ষতা ও বলিষ্ঠ নেতৃত্ব প্রদানের মাধ্যমে কাজ করে যাচ্ছে।

ইউএনউইমেনের ব্যাংকক আঞ্চলিক অফিস আয়োজিত ভার্চুয়ালসভায় ভারতের মহিলা ও শিশু উন্নয়নমন্ত্রী স্মৃতি জুবিন ইরানী,অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও মহিলা বিষয়কমন্ত্রী মারিজ পেয়নি,ফিজির মহিলা বিষয়কমন্ত্রী মারসিইনিভুনিওয়াকা , কম্বোডিয়ার মহিলা বিষয়কমন্ত্রী ও থাইল্যান্ডের সমাজউন্নয়ন ও নিরাপত্তা মন্ত্রণালয়য়ের সচিব এবং জাপানের নারী উন্নয়ন বিভাগের মহাপরিচালকসহ অনেকেই এ ভার্চুয়াল সভায় অংশ গ্রহণ করেন। সভায় আরো উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তারসহ উর্ধতনকর্মকর্তাবৃন্দ। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান