ইউক্রেনীয় শস্যের প্রথম চালান মঙ্গলবার ইস্তাম্বুল পৌঁছতে পারে : তুরস্ক

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কৃষ্ণ সাগরে মস্কোর নৌ অবরোধ তুলে নেওয়ার  এক যুগান্তকারী চুক্তির অধীনে ওডেসা বন্দর  ছেড়ে যাওয়া  ইউক্রেনের শস্যের প্রথম চালান মঙ্গলবার “মধ্যরাতের পর” ইস্তাম্বুলে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।
সিয়েরা লিওন-নিবন্ধিত জাহাজ, রেজোনি, সোমবার ২৬ হাজার টন ভুট্টা নিয়ে গ্রিনীজ মান সময় ০৬০০ টার ঠিক পরে ওডেসা থেকে লেবাননের ত্রিপোলির উদ্দেশ্যে যাত্রা করে। এটি প্রাথমিকভাবে মঙ্গলবার সকালে ইস্তাম্বুলে পৌঁছাবে বলে আশা করা হয়েছিল।
জাহাজটি রোমানিয়ান উপকূল বরাবর রাতে পথ চলছিল, কিন্তু মেরিন ট্রাফিক ওয়েবসাইট অনুসারে গ্রিনীজ মান সময় ২৩০০ টার দিকে তার স্বয়ংক্রিয় সনাক্তকরণ সিস্টেম এআইএস বন্ধ করে দেয়, অর্থাৎ এটি আর ট্র্যাক করা যায়নি। আঙ্কারা তাৎক্ষণিকভাবে এই পদক্ষেপের কোনো ব্যাখ্যা দেয়নি।
মেরিন ট্র্যাফিক বলেছে, রাজোনি প্রাথমিকভাবে ইউক্রেনীয় জলসীমায় সম্ভাব্য মাইনের কারণে খুব ধীরে ধীরে মাত্র সাত নটে অগ্রসর হয়ে পরে গতি বাড়াতে সক্ষম হয়।
মিডিয়াকে জাহাজ থেকে দূরে থাকার জন্য সতর্ক করা হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, নৌকাগুলোকেও জাহাজের কাছে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। কোস্টগার্ডের কমান্ড এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেবে।