ইউক্রেনের পদক্ষেপ বিরক্তিকর: জার্মানি

জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ বলেছেন, তার দেশের প্রেসিডেন্টকে কিয়েভ সফর করার অনুমতি না দিতে ইউক্রেন সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তা বার্লিনের জন্য বিরক্তিকর। জার্মানির আরবিবি রেডিও চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

জার্মান চ্যান্সেলর আরো বলেন, ইউক্রেনের জন্য জার্মানি অনেক কিছু করছে; এরপরও ভলোদিমির জেলেনস্কি সরকার জার্মান প্রেসিডেন্টের সফর বাতিল করেছে। ফলে তিনি (চ্যান্সেলর) নিজে আর কিয়েভ সফর করবেন না।

জার্মান চ্যান্সেলর বলেন, তিনি মাত্র কয়েকদিন আগে কিয়েভ সফর করেছেন এবং সব সময় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে তিনি যোগাযোগ রাখছেন। তার মত এত বেশি আর কোনো দেশের সরকার প্রধান জেলেনস্কির সঙ্গে যোগাযোগ রাখছেন বলে মনে হয় না।

সাক্ষাৎকারে ওলাফ শোলজ সুস্পষ্ট করে বলেন, জার্মান প্রেসিডেন্ট ফ্রাংক ওয়াল্টার স্টেইনমায়ারকে স্বাগত না জানানোর যে সিদ্ধান্ত নিয়েছে কিয়েভ তা বিরক্তিকর; অথচ প্রেসিডেন্ট স্টেইনমায়ার খুবই আনন্দের সঙ্গে ইউক্রেনের রাজধানী সফর করতেন এবং তাকে স্বাগত জানানো কিয়েভের জন্য ভালো হতো।

পোল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুনিয়ার প্রেসিডেন্টের সঙ্গে জার্মান প্রেসিডেন্টের গত বুধবার ইউক্রেন সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই ইউক্রেন সরকার জার্মান প্রেসিডেন্টের সফরের অনুমতি বাতিল করে। এরপরে জেলেনস্কির এক ঘনিষ্ঠ সহকারী জানান, ইউক্রেন সরকার শুধুমাত্র বিদেশি সেই সমস্ত সরকারি কর্মকর্তাকে স্বাগত জানাবে যারা সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে আসবেন। সে ক্ষেত্রে জার্মান প্রেসিডেন্টকেও ভারি অস্ত্রপাতি এবং ইউরোপীয় ইউনিয়নের প্রবেশের ক্ষেত্রে ইউক্রেনের জন্য নিশ্চয়তার বার্তা আনতে হবে।

ইউক্রেন সরকারের এ সমস্ত বক্তব্যের জবাবে জার্মান চ্যান্সেলর বলেন, কিয়েভের জন্য বার্লিন অনেক কিছু করছে এবং আমি নিশ্চিত যে, জার্মানি সাম্প্রতিক বছরগুলোতে ইউক্রেনকে যেভাবে অর্থনৈতিক সহায়তা দিয়েছেন এতটা কেউ দেয় নি। এছাড়া তার দেশ ইউক্রেনকে বিপুল পরিমাণে প্রতিরক্ষামূলক সামরিক সরঞ্জাম দিয়েছে এবং এরই মধ্যে প্রমাণ হয়েছে ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য সেগুলো কতটা কার্যকর। ওলাফ শোলজ দাবি করেন, ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে তার দেশের অস্ত্র বড় ভূমিকা রেখেছে। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান