ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে ৩০ কোটি ডলার বরাদ্দের ঘোষণা যুক্তরাষ্ট্রের

মার্কিন প্রতিরক্ষা বিভাগ ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর জন্য “নিরাপত্তা সহায়তা” হিসাবে ৩০ কোটি ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে, যা ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়ার হামলার পর থেকে ইউক্রেনের জন্য প্রতিশ্রুত ১৬০ কোটি ডলারের অতিরিক্ত।
এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে লেজার-গাইডেড রকেট সিস্টেম, ড্রোন, গোলাবারুদ, নাইট-ভিশন ডিভাইস, কৌশলগত সুরক্ষিত যোগাযোগ ব্যবস্থা, চিকিৎসা সামগ্রী এবং খুচরা যন্ত্রাংশ।
পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেছেন, “এই সিদ্ধান্ত রাশিয়ার পছন্দের যুদ্ধকে প্রতিহত করার বীরত্বপূর্ণ প্রচেষ্টার সমর্থনে ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের অটুট প্রতিশ্রুতির প্রতিফলন।”
বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের সামরিক বাহিনীকে “অতিরিক্ত ক্ষমতা” নিয়ে আলোচনা করেছেন। তাদের টেলিফোন আলাপের পর হোয়াইট হাউস এক বিবৃতিতে এ কথা জানায়।
মার্চের মাঝামাঝি কংগ্রেস ইউক্রেনে মানবিক ও সামরিক সহায়তা এবং পূর্ব ইউরোপের মিত্রদের জন্য ১৩.৬ বিলিয়ন ডলার অর্থায়নের অনুমোদন দেয়। এর পরপরই বাইডেন ইউক্রেনে নতুন নিরাপত্তা সহায়তা হিসাবে ১ বিলিয়ন ডলার দেয়ার ঘোষণা দিয়েছেন।