ইউক্রেনের বুচা হত্যাকান্ড প্রশ্নে ‘যুদ্ধাপরাধ বিচারের’ আহ্বান বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার ইউক্রেনের বুচায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে নৃশংসতা চালানোর অভিযোগ প্রশ্নে যুদ্ধাপরাধ বিচারের আহ্বান জানিয়ে বলেছেন, তিনি রাশিয়ার বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপ করতে চান। খবর এএফপি’র।

প্রেসিডেন্ট পুতিনকে ‘একজন যুদ্ধাপরাধী’ হিসেবে অভিহিত করে বাইডেন সাংবাদিকদের বলেন, এক্ষেত্রে ‘যুদ্ধাপরাধের বিচার’ করা উচিত হবে।

বাইডেন অতীতেও পুতিনকে একজন যুদ্ধাপরাধী এবং ক্রেমলিনের চরম উস্কানিদাতা হিসেবে অভিহিত করেন।তিনিবলেন, ‘আপনি স্মরণ করতে পারেন আমি সমালোচনা করেছি।’‘এ ব্যাপারে একে বারে সত্যি কথা হচ্ছে, আপনি দেখেছেন বুচায় কি ঘটেছে। এই লোক নিষ্ঠুর এবং বুচায় কি ঘটছে তা সকলে দেখছেন।’

তিনিবলেন, পুতিন হচ্ছেন ‘একজন যুদ্ধাপরাধী’ এবং তিনি আরো বলেন, এ ব্যাপারে বিচার করতে আমাদের বিস্তারিত জানতে হবে।’

পরমাণু ক্ষমতাধর দেশ রাশিয়ার সাথে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়ার ব্যাপারে সাবধান থাকা যুক্তরাষ্ট্র ও ন্যাটো ইউক্রেনে অর্থ ঢালা ও অস্ত্রের যোগান দেয়া বজায় রেখেছে এবং রাশিয়ার আর্থিক অবস্থা দুর্বল করার লক্ষ্যে মস্কো ও পুতিনের অন্তরঙ্গ বন্ধুদের বিরুদ্ধে নজির বিহীন নিষেধাজ্ঞা আরোপ করে।

সোমবার বাইডেন বলেন, তিনি এখনো আরো নিষেধাজ্ঞা আরোপ করার চেষ্টা করছেন। তিনি তার রুশ প্রতিপক্ষকে বলেন, ‘তাকে জবাবদিহি করতে হবে।’ খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান