ইউক্রেনের স্বাস্থ্য স্থাপনায় রুশ হামলার কঠোর নিন্দা ডব্লিউএইচও পরিষদের

ডব্লিউএইচও’র সদস্য দেশগুলো রাশিয়ার ইউক্রেন যুদ্ধ এবং দেশটির বিভিন্ন স্বাস্থ্য সেবা স্থাপনায় হামলার কঠোর নিন্দা জানিয়েছে। আন্তর্জাতিক অঙ্গন থেকে রাশিয়াকে আরো বিচ্ছিন্ন করে ফেলতে বৃহস্পতিবার এ সংস্থার অধিকাংশ দেশের সমর্থনে একটি প্রস্তাব গ্রহণ করে এ নিন্দা জানানো হয়। খবর এএফপি’র।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক পরিষদে এ প্রস্তাবের পক্ষে ৮৮, বিপক্ষে মাত্র ১২ ভোট পড়ে। এ সময় ইউক্রেনের স্বাস্থ্য সঙ্কট বিষয়ে রাশিয়ার পাল্টা একটি প্রস্তাব নাকচ করে দেয়া হয়। পাল্টা ওই প্রস্তাবে তাদের আগ্রাসনের কথা উল্লেনখ করা হয়নি।
ইউক্রেনের রাষ্ট্রদূত ইভহেনিয়া ফিলিপেনকো বলেন, ভোটের এই ফলাফলে ‘রুশ ফেডারেশনকে স্পষ্ট ইঙ্গিত দেওয়া হচ্ছে যে আপনারা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করুন। দেশটির বিভিন্ন হাসপাতালের ওপর হামলা চালানো বন্ধ করুন।’
ফিলিপেনকো বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য পরিষদ নিশ্চিত করে বলেছে যে ইউক্রেনে স্বাস্থ্য সঙ্কটের দায়  রুশ ফেডারেশনের ওপর বর্তায়।’
গৃহীত প্রস্তাবে বলা হয়, এতে স্বাস্থ্য সেবা স্থাপনার ওপর চালানো হামলাসহ ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক আগ্রাসনের কঠোর  নিন্দা জানানো হয়।
এ প্রস্তাবে দ্রুত হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্য সেবা স্থাপনার ওপর হামলা বন্ধে রাশিয়ার প্রতি আহ্বান জানানো হয়।
ইউক্রেন ও যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জাপান তুরস্কসহ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সহযোগিতায় এ প্রস্তাব আনা হয়।
ডব্লিউএইচও’র ১৯৪ সদস্য দেশের মধ্যে ১৮৩ দেশ তাদের ভোটাধিকার প্রয়োগ করে। এদের মধ্যে ৮৮ দেশ প্রস্তাবের পক্ষে এবং মাত্র ১২ দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। ৫৩ দেশ ভোটদানে বিরত থাকে। বাকি দেশগুলোর প্রতিনিধিগন অনুপস্থিত ছিলেন।