ইউনিয়ন ইন্স্যুরেন্সের তৃতীয় প্রান্তিক প্রকাশ

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করে ইতিমধ্যে লেনদেনের তারিখ নির্ধারণ করা হয়েছে ইউনিয়ন ইন্স্যুরেন্সের। লেনদেনের দুই দিন আগেই কোম্পানিটি গত ৩০ সেপ্টেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৯ পয়সা। আইপিও’র পরবর্তী শেয়ার হিসাবে কোম্পানিটির ইপিএস ২৩ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২১-সেপ্টেম্বর’২১) ইপিএস হয়েছে ১ টাকা ৪৮ পয়সা। আইপিও পরবর্তী শেয়ার হিসাবে কোম্পানিটির ইপিএস ৮৯ পয়সা।

গত ৩০ সেপ্টেম্বর, ২০২১ তারিখে আইপিও পরবর্তী শেয়ার হিসাবে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৫ টাকা ৩২ পয়সা।

আগামী ১৬ জানুয়ারি (রোববার) কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হবে। ‘এন’ ক্যাটাগরিভুক্ত ইউনিয়ন ইন্স্যুরেন্সের ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে : “UNIONINS” এবং কোম্পানি কোড হচ্ছে : ২৫৭৫৩।

কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের বিও হিসাবে বরাদ্দ পাওয়া শেয়ার সোমবার (১০ জানুয়ারি) প্রেরণ করা হয়েছে। এর আগে গত ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসিম্বর কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

কোম্পানিটি ১৯ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তোলনেরে জন্য প্রতিটি ১০ টাকা মূল্যে ১ কোটি ৯৩ লাখ ৬০ হাজার ৯০৪ টি শেয়ার ইস্যু করে।

উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ফিক্সড ডিপোজিট, পুঁজিবাজারে বিনিয়োগ, ফ্লোর ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটি ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর অনুযায়ী নিরিক্ষিত আর্থিক বিবরনী ছাড়া শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৬.০২ টাকা (সম্পদ পনঃমূল্যায়ন সহ) এবং শেয়ার প্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ০. ৯৩ টাকা।

আইপিওতে কোম্পানিটি ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে সোনার বাংলা ক্যপিটাল ম্যানেজমেন্ট।

গত ২৩ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়।