ইউপি চেয়ারম্যানসহ দশ সদস্য সাময়িকভাবে বরখাস্ত নানা অনিয়মের অভিযোগের কারণে

প্রধানমন্ত্রীর দেয়া মোবাইল ব্যাংকিংয়ে নগদ অর্থ সহায়তা ও হতদরিদ্র জনসাধারণের জন্য বরাদ্দকৃত চাল আত্মসাৎ এবং স্বজনপ্রীতির মাধ্যমে উপকারভোগীদের নামের তালিকা প্রনয়নে অনিয়মের অভিযোগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ দশ ইউপি সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

স্থানীয় সরকার বিভাগ হতে জারি করা এক প্রজ্ঞাপনে আজ এ কথা জানানো হয়। এতে জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ অর্থ সহায়তা কর্মসূচির সুবিধাভোগীদের তালিকা প্রনয়নে অনিয়ম ও স্বজনপ্রীতির জন্য ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার মেহারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলম মিয়া ও সদর উপজেলার বুধল ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ৪, ৫ ও ৬ ওয়ার্ডের সদস্য ফরিদা বেগমকে সাময়িকভাবে বহিস্কার করা হয়েছে।

এতে আরো জানানো হয়, খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দরিদ্র জনসাধারণের জন্য বরাদ্দকৃত চাল আত্মসাত, উপকারভোগীদের তালিকা প্রণয়নে অনিয়মসহ নানা অনিয়মের অভিযোগে পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ডের সদস্য মনিরুল ইসলাম ও ৮ নং ওয়ার্ডের সদস্য মো. আবুল কালাম, মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার ৮ নং নহাটা ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ডের সদস্য কাঞ্চন মিয়া, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার কুমারপাতা ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের সদস্য মো. মফিজুল ইসলাম ও ইশ্বরগঞ্জ উপজেলার রাজীবপুর ইউনিয়ন পরিষদের ৮ নং ওয়ার্ডের সদস্য রইছ উদ্দিনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

এছাড়াও একই অনিয়মের অভিযোগে জয়পুরহাট জেলার সদর উপজেলার বম্বু ইউনিয়ন পরিষদের ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের সদস্য পারভীন আক্তার ও ২ নং ওয়ার্ডের সদস্য মো. লোকমান হোসেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার গোমস্তাপুর ইউনিয়ন পরিষদের ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা সদস্য মোসা. মুসলেমা বেগম এবং নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার চরকিং ইউনিয়ন পরিষদের ৪ নং ওয়ার্ডের সদস্য মো. ইকবালকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে বলেও জানানো হয়েছে।

সাময়িকভাবে বরখাস্তদের আলাদা আলাদা কারণ দর্শানো নোিেটশে কেন তাদেরকে চুড়ান্তভাবে তাদের পদ থেকে অপসারণ করা হবে না তার জবাব পত্র প্রাপ্তির ১০ কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর জন্য অনুরোধ জানানো হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মোট একশ’ জনপ্রতিনিধিকে নানা অনিয়মের অভিযোগে সাময়িকভাবে বহিস্কার করা হলো। এদের মধ্যে ৩০ জন ইউপি চেয়ারম্যান, ৬৪ জন ইউপি সদস্য, একজন জেলা পরিষদ সদস্য, চারজন পৌর কাউন্সিলর ও একজন উপজেলা ভাইস-চেয়ারমান রয়েছেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান