ইউপি নির্বাচন: বাগেরহাটে শান্তিপূর্ণভাবে চলছে ভোটগ্রহণ

বাগেরহাটের ৯ উপজেলার ৬৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকে বিভিন্ন বয়সের নারী-পুরুষ ভোটাররা ভোট কেন্দ্রে এসে ভোট প্রদান করছেন। সোমবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

এ জেলায় প্রতিটি ভোট কেন্দ্রে সার্বক্ষণিক পাঁচজন পুলিশ সদস্য ও ১৫ জন আনসার ও দু’জন নির্বাচিত অংশগ্রহণ কমিটি (পিসি) মিলে মোট ২২ জন মোতায়েন রয়েছেন। এছাড়া শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য পুলিশ, বিজিবি, র‌্যাব, স্ট্রাইকিং ফোর্স, মোবাইল টিম, নির্বাহী ম্যাজিস্ট্রেট, আনসার সদস্যরা দায়িত্ব পালন করছেন।

বাগেরহাটে ৬১ ইউনিয়নে ব্যালটের মাধ্যমে এবং ফকিরহাট, রামপাল ও মোংলা উপজেলার চার ইউনিয়নে ইভিএমের মাধ্যমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

জেলার ৬৫ ইউনিয়ন পরিষদের মধ্যে ৩৯ ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের ৩৯ প্রার্থী এরমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কচুয়া উপজেলার রাড়ীপাড়া ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য এবং সাধারণ সদস্য সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

বাগেরহাট জেলা নির্বাচন অফিস জানায়, জেলার ৭৫ ইউনিয়ন পরিষদের মধ্যে ৬৫ টিতে ভোটগ্রহণ চলছে। তিন হাজার ১২১ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৯৮ জন, সংরক্ষিত ওয়ার্ডে সদস্য পদে ৭৬৮ ও সাধারণ ওয়ার্ডে সদস্য পদে দুই হাজার ২৫৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৯ লাখ ৪৫ হাজার ১৮৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার চার লাখ ৭৬ হাজার ৫৭৮ জন, নারী ভোটার চার লাখ ৬৮ হাজার ৬০৮ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার দু’জন। ৫৯৯ ভোট কেন্দ্রে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছে।

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ফারাজী বেনজীর আহম্মেদ জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। প্রতিটি ভোট কেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এখন পর্যন্ত কোথাও কোন ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য জেলার ৯টি উপজেলায় তিন হাজার ৯০০ পুলিশ সদস্য, ৩৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া র‌্যাব এবং আনসার বাহিনীর সদস্য দ্বায়িত্ব পালন করছেন। বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান জানান, অবাধ, সুষ্ঠ নিরপেক্ষ নির্বাচনের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালন করছেন। ভোটাররা শান্তিপূর্ণ পরিবেশে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। খবর-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান