ইউরো ২০২০’এ সেমিফাইনালে খেলার আশা জার্মান ফুটবল প্রধানের

ইউরো ২০২০’এ অন্তত সেমিফাইনালে খেলার আশা করছেন জার্মান ফুটবল এসোসিয়েশন (ডিএফবি)’র সভাপতি ফ্রিট কেলার। আর এজন্য কোচ জোয়াকিম লোয়ের ওপর অবশ্যই চাপ থাকবে বলেও জার্মান প্রধান স্বীকার করেছেন।

লিপজিগে আয়োজিত জার্মান ফুটবল এসোসিয়েশনের ১২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে কেলার এই আশা প্রকাশ করেছেন।

আগামী ১২ জুন থেকে ১২ জুলাই ইউরোপের বিভিন্ন শহরে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হবে। ২০১৮ সালে বিশ্বকাপের ব্যর্থতার পর এটা লো’র সামনে একটি বড় চ্যালেঞ্জ। রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিলে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। ২০০৬ সালে জাতীয় দলের দায়িত্ব নেবার পর এই প্রথমবারের মত বড় কোন টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে জার্মানী বিদায় নিয়েছে।

মিউনিখের আলিয়াঁজ এরিনাতে ইউরো ২০২০’এর তিনটি গ্রুপ ম্যাচে জার্মানী বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও প্লে-অফের বিজয়ী দলের মোকালো করবে।

৬০ বছর বয়সী লো রাশিয়া বিশ্বকাপের আগে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত আকর্ষনীয় বেতনে চুক্তি নবায়ন করেছেন। তবে নতুন চেহারার জাতীয় দলটি ইউরোতে ভাল করতে না পারলেও লোয়ের ভবিষ্যত নিয়ে নি:সন্দেহে শঙ্কা দেখা দিবে।

ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ১৫তম স্থানে রয়েছে জার্মানী। সাম্প্রতিক পারফরমেন্সের বিচারে ইউরোতে তাদেরকে ফেবারিট ধরা হচ্ছে না। যদিও কেলার বলেছেন, গ্রুপ পর্বের দলগুলো বেশ চ্যালেঞ্জিং হলেও গত কয়েকটি ম্যাচ তাকে আশাবাদী করে তুলেছে।

আজকের বাজার/লুৎফর রহমান