ইরাকে তিনটি জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছে মার্কিন সেনারা

একাধিক জঙ্গিঘাঁটিতে আঘাত হানল আমেরিকা। ইরান ও সিরিয়ার অন্তত তিনটি ঘাঁটিতে আক্রমণ করেছে মার্কিন সেনারা। রবিবার পেন্টাগনের তরফ থেকে এই খবর জানানো হয়েছে।

ঠিক দু’দিন আগেই জঙ্গিদের রকেট হামলায় মার্কিন কনট্রাক্টরের মৃত্যু হয়ে। ইরাকের মার্কিন সেনা ঘাঁটিতে সেই হামলা হয়েছিল। এরপরই আমেরিকা জবাব দেওয়ার জন্য তৈরি হয়। ‘কাতায়েব হিজবুল্লা’ নামের জঙ্গি সংগঠনকে টার্গেট করে মূলত এই হামলা চালানো হয়েছে।

পেন্টাগনের তরফথেকে জানানো হয়েছে, তিনটি ঘাঁটিকে টার্গেট করা হয়। এর মধ্যে একটি ইরাকে ও দুটি সিরিয়ায়। ওই ঘাঁটিতে শুধু জঙ্গি নয়, ছিল প্রচুর অস্ত্রশস্ত্রও। ওই সব ঘাঁটি থেকেই নাকি সেনা ঘাঁটিগুলিকে ধ্বংস করার ছক কষা হত বলে জানা গিয়েছে।

গত শুক্রবার রকেট হামলায় মার্কিন কনট্রাক্টরের মৃত্যু হয়েছে, সঙ্গে আহত হয়েছেন আরও চার মার্কিনী। ইরাকের নিরাপত্তা বাহিনীরও দুই জন আহত হন। পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, পরপর ইরাকের সেনা ঘাঁটিতে হামলা চালাচ্ছিল এই ‘কাতায়েব হিজবুল্লা’। ভবিষ্যতে যাতে আর এরকম হামলা করা সম্ভ না হয়, তার জন্য এই টার্গেটে আঘাত করে আমেরিকা।

ইরাকের সেনাবাহিনীর বিবৃতিতে জানা গিয়েছে, পরপর তিনটি এয়ারস্ট্রাইকে জঙ্গি সংগঠনের চারজনের মৃত্যু হয়েছে। ৩০ জন গুরুতর জখম। সূত্রের খবর, ড্রোন থেকে এই হামলা চালানো হয়েছে। এএফপি-র রিপোর্ট অনুযায়ী এই স্ট্রাইকে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে ইরান সমর্থিত সংগঠনগুলিকে সতর্ক করেছিলেন মার্কিন প্রতিরক্ষা সচিব মাইক পম্পেও। তিনি বলেছিলেন, ইরানের দিক থেকে যদি কোনও আঘাত আসে আমেরিকা বা তাদের সঙ্গীদের উপর, তাহলে আমেরিকা তার জবাব দেবে। এদিনের এয়ারস্ট্রাইক সেরকমই জবাব বলে মনে করা হচ্ছে।

আজকের বাজার/লুৎফর রহমান