ইরানের ওপর শত শত নিষেধাজ্ঞা বহাল থাকবে : ব্লিংকেন

(FILES) In this file photo US Secretary of State Antony Blinken addresses reporters during his first press briefing at the State Department in Washington, DC, on January 27, 2021. - US Secretary of State Antony Blinken called on February 15, 2021, for an investigation into a rocket attack on an airbase in Iraq's Kurdistan region and promised to "hold accountable those responsible." (Photo by CARLOS BARRIA / POOL / AFP)

যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিতে আবার যোগ দিলেও ইরানের ওপর শত শত নিষেধাজ্ঞা বহাল থাকবে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন মঙ্গলবার এ কথা বলেছেন।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ইরানের সাথে যে পরমাণু চুক্তি সম্পাদিত হয় তা সদ্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন বাতিল করে দেয়।
প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেয়ার পর থেকে চুক্তিতে ওয়াশিংটনের পুনরায় যোগ দেয়া নিয়ে ইরানের সাথে পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে।
এ প্রেক্ষিতে সিনেটে শুনানীকালে ব্লিংকেন বলেন, পরমাণু চুক্তিতে ওয়াশিংটন ফিরে গেলেও আমি আশা করি ট্রাম্প প্রশাসনের আরোপিতসহ শত শত নিষেধাজ্ঞা ইরানের ওপর বহাল থাকবে।
তিনি আরো বলেন, চুক্তির সাথে অসংগতি পূর্ণ না হলে এবং ইরানের আচরণে পরিবর্তন না আসলে এসব অবরোধ থেকে যাবে।
উল্লেখ্য, ইউরোপীয় কূটনীতিকদের মধ্যস্থতায় ভিয়েনায় ইরানের পরমাণু চুক্তি নিয়ে যে আলোচনা চলছে তা অবরোধ তোলার বিষয় নিয়ে আটকে আছে।
এদিকে ইরান সকল অবরোধ তুলে নেয়ার ওপর জোর দিচেছ। কিন্তু বাইডেন প্রশাসন চাচ্ছে মানবাধিকার ও চরমপন্থীদের প্রতি ইরানের সমর্থনজনিত উদ্বেগ থেকে যে সব অবরোধ আরোপ করা হয়েছে সেগুলা বহাল রাখতে।